সুপন সিকদার : প্রতি বছরের মত এবছরও কানাইপুরে গত ১৩ নভেম্বর মঙ্গলবার ষষ্ঠী পূজার মধ্যদিয়ে কাত্যায়নী পূজার শুরু হয়েছে। পাঁচদিন ব্যাপী এই পূজাকে কেন্দ্র করে কানাইপুরে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।

এ বছর মোট ছয়টি মন্দিরে কাত্যায়নী পূজার আয়োজন করা হয়েছে। কানাইপুর সাহা পাড়া, ভাটি কানাইপুর ঘোষ পাড়া ও ভাটি কানাইপুর কুণ্ডু পাড়া,সর্দার পাড়া, মালাঙ্গা বোস বাড়ি ও ইব্রাহিমদী মহা শ্মশান পূজা মন্দিরে কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

কানাইপুর সাহা পাড়া পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক তাপস কুণ্ডু জানান, কাত্যায়নী পূজা উপলক্ষ্যে নানা আয়োজন করা হয়েছে। দশনার্থীদের নিরাপত্তার জন্য সার্বক্ষনিক সি সি ক্যামেরা দ্বারা পূজা মন্দির নিয়ন্ত্রণ করা হচ্ছে। শ্রী কৃষ্ণের রাসলীলা ও কৃষ্ণের জন্মের ইতিহাস নিয়ে দৃষ্টিনন্দন শো এর আয়োজন
করা হয়েছে। ষষ্ঠী থেকে প্রতিদিনই সন্ধ্যা থেকে মধ্য রাত পর্যন্ত শো দেখানো হচ্ছে। আমারা আশা করছি, এই পূজা দেখতে দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসবেন।

ভাটি কানাইপুর ঘোষ পাড়া পূজা উদযাপন কমিটির সক্রিয় কর্মী রুমন দত্ত জানান, প্রতিবার এর মত এবারও পূজার আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। এবছর পূজা উপলক্ষ্যে ভিন্নধর্মী কিছু আয়োজন করা হয়েছে। ১৪ নভেম্বর সপ্তমী পুজাতে দর্শনার্থীদের কম উপস্থিতি লক্ষ্য করা যায়। পূজারীরা আশা করছেন আজ থেকে দর্শনার্থী বেশী আসবেন। আগামি ১৮ নভেম্বর দশমীতে দর্পণ বিসর্জন শেষে প্রথা অনুযায়ী ছয় মন্দিরেরই দেবী কাত্যায়নীর প্রতিমা ঐতিহ্যবাহী কুমার নদে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। কাত্যায়নী পূজাকে কেন্দ্র করে জেলা পুলিশ এর পক্ষ্য থেকে প্রতিটি মন্দিরে পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে।

(এসপি/এসপি/নভেম্বর ১৬, ২০১৮)