রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : বিএনপির কেন্দ্রীয় প্রকাশনা বিষয়ক সম্পাদক সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিব চারটি মামলায় কারাভোগের পর শুক্রবার সকালে তিনি জামিনে মুক্তি পেয়েছেন।

হাবিবুল ইসলাম হাবিব সাতক্ষীরা জেলা বিএনপির সাবেক সভাপতি। তিনি ১৯৯৬ এর ষষ্ঠ এবং ২০০১ এর অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরা ১ (তালা -কলারোয়া) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমানে তিনি বিএনপির কেন্দ্রিয় প্রকাশনা বিষয়ক সম্পাদক।

আদালত সূত্রে জানা গেছে, তালা উপজেলা চেয়ারম্যান ও বিএনপি নেতা আলতাফ হোসেন ও একজন কাঠ মিস্ত্রীকে বোমা মেরে হত্যার ঘটনায় জনৈক আব্দুর রহমানের দায়েরকৃত মামলায় পৃথক দু’টি অভিযোগপত্রে গ্রেফতারি পরোয়ানা, নিজের নামে কলেজ তৈরির জন্য কলারোয়ার জালালাবাদে এক ব্যক্তির কাছে একইবঘা জমি দাবি করে না পেয়ে তার পরিবর্তে ৩০ লাখ টাকা চাদা দাবির মামলায় গ্রেফতারি পরোয়ানা, দৈনিক যুগের বার্তা সম্পাদক আবু নাসের মোঃ আবু সাঈদের কাছে ছয়টি চেকের মাধ্যমে স্ত্রী বকুলের হিসাবে এক কোটি ৭১ লাখ টাকা চাদাবাজি মামলায় গ্রেফতারি পরোয়ানায় সাংসদ হাবিবুল ইসলাম হাবিব গত ৬ অক্টোবর প্রথমে সাতক্ষীরার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতে, দ্বিতীয় আদালতে ও শেষে যুগ্ম জজ প্রথম আদালতে আত্মসমর্পণ করেন।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত প্রথম আদালতের ভারপ্রাপ্ত বিচারক অরুনাভ চক্রবর্তী সেশন ৭৭/০৯ মামলায়, অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালত দ্বিতীয় আদালতের বিচারক অরুনাভ চক্রবর্তী আলতাফ হত্যা মামলার সেশান ১০০/০৯, এসটিসি-৬৪/০৮ দু’টিতে জামিন না’মঞ্জুর করেন।

পরবর্তীতে যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মোখলেছুর রহমান সেশন ২৫৮/০৮ মামলায় জামিন দেন। এরপরপরই জেলা ও দায়রা জজ প্রথম ও দ্বিতীয় আদালতে জামিন বাতিল হয়ে পুলিশ হেফাজতে যাওয়ার পর একই দিনে আইন বহির্ভুতভাবে যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতে আসামী পক্ষের আইনজীবী বিএনপি নেতা অ্যাড. আব্দুল মজিদের বিরুদ্ধে জামিন আবেদন করার আইনি বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন সাতক্ষীরা জজ কোর্টের কয়েকজন আইনজীবী।

এরপর ও প্রতিদিন সকাল ১০টায় ও বিকেল ৬টার পরে জামিনে মুক্তিপ্রাপ্ত আসামীরা জেল গেট থেকে বের হলেও হাবিবুল ইসলাম হাবিব শুক্রবার সকাল পৌনে আটটায় কোন যাদুবলে বের হলেন তা নিয়ে কারা কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন সাতক্ষীরার কয়েকজন আইনজীবী।

সকাল পৌনে আটটার দিকে সাতক্ষীরা জেলা কারাগার থেকে হাবিবুল ইসলাম হাবিব মুক্তি লাভ করেছেন বলে নিশ্চিত করেছেন সাতক্ষীরা জেল সুপার মো. আবু জাহেদ।

(আরকে/এসপি/নভেম্বর ১৬, ২০১৮)