স্পোর্টস ডেস্ক : বিরাট কোহলি আর বিতর্ক যেন ভাইভাই। ক্রিকেট ক্যারিয়ারে বহু বিশ্ব রেকর্ডের মালিক হওয়ার পাশাপাশি বহু বিতর্কেও জড়িয়েছেন বর্তমান বিশ্বের সেরা এই ব্যাটসম্যান। যার সর্বশেষ নজির এক ভক্তকে ‘দেশ ছেড়ে চলে যাও’ বলা। তবে এবার তাকে সহজে ছাড় দিচ্ছে না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। সোজা জানিয়ে দিলো আচরণে সংযত হতে হবে ভারতীয় অধিনায়ককে, হতে হবে ‘নম্র’।

গত ৭ নভেম্বর জন্মদিনে নিজের নামে অ্যাপ লঞ্চ করেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। উদ্দেশ্য ছিল ভক্তদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন। সব ঠিকই চলছিল। কিন্তু এক সমালোচক ভক্ত এক টুইটে বলে বসলেন, 'কোহলি ওভাররেটেড ব্যাটসম্যান। তার ব্যাটিংয়ে আমি বিশেষ কিছু দেখি না। তার চেয়ে বরং অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ব্যাটসম্যানদের ব্যাটিং বেশি ভালো লাগে।'

কথাটা কোহলি হজম করতে পারেননি। ফলে তিনি পাল্টা জবাব দিয়ে বসেন। কিন্তু তার সেই জবাবটাই সব গোলমাল পাকিয়ে দিয়েছে। সেই ভক্তের টুইটের জবাবে কোহলি লিখেছেন, ‘আমার মনে হয় আপনার ভারত ছেড়ে চলে যাওয়া উচি‍ৎ। আপনি এই দেশে বাস করে অন্য দেশকে ভালোবাসবেন! আপনি আমাকে পছন্দ নাও করতে পারেন। তাতে কোনো আপত্তি নেই। কিন্তু আমার মনে হয় আপনার এই দেশ থেকে বেরিয়ে অন্য কোথাও গিয়ে থাকা উচিৎ। আপনি সবার আগে নিজের অগ্রাধিকার ঠিক করুন।'

কোহলির বিতর্কিত মন্তব্য নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ঝড় বয়ে যায়। তাকে নিয়ে ট্রল করতে থাকেন সমর্থকরা। এমনকি কোহলির অমন আলটপকা মন্তব্য নিয়ে মুখ খুলেছেন বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরী। সর্বশেষ ভারতের সুপ্রিম কোর্ট কর্তৃক নিয়োজিত কমিটি অব এডমিনিস্ট্রেটর্স (সিওএ) কোহলিকে তার আচরণ নিয়ে সতর্ক করেছে। ভারতের সংবাদ মাধ্যম মুম্বাই মিররের এক রিপোর্টে বলা হয়েছে, সিওএ’র একজন সদস্য কোহলিকে অধিনায়কত্বের দায়বদ্ধতা নিয়ে নসিহত দিতে গিয়ে তাকে প্রেস এবং সমর্থকদের সঙ্গে ‘নম্র’ হওয়ার উপদেশ দিয়েছেন।

কোহলি বর্তমানে দলের সঙ্গে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন। অজি সফরে আগামী ২১ নভেম্বর থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। এরপর আগামী বছরের শুরুতে অনুষ্ঠেয় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার আগে চার ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে দুই দল।

(ওএস/এসপি/নভেম্বর ১৭, ২০১৮)