নওগাঁ প্রতিনিধি : নওগাঁর ধামইরহাটে সড়ক দূর্ঘটনা এড়াতে এবং মানুষের জালমালের নিরাপত্তা রক্ষায় এবার ট্রাফিক পুলিশের ভূমিকায় আদিবাসী যুবক সুনিল বাবু। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ব্যস্ততম সড়কের পাশে হাতে লাল পতাকা ও মুখে বাঁশি নিয়ে সড়কের নিরাপত্তার জন্য কাজ করছে সে। তার এ কাজে  সহায়তা করছে স্থানীয় স্বেচ্ছাসেবী মানবসেবা সংগঠন।

জানা গেছে, নওগাঁ-ধামইরহাট-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট ধামইরহাট উপজেলা পরিষদের সামনে ক্যান্টিন চত্ত্বর। এ রাস্তা দিয়ে প্রতিদিন অসংখ্য যানবাহন চলাচল করছে। বিশেষ করে রবিবার সাপ্তাহিক হাটবার হওয়ার কারণে এদিন যানজট প্রকট আকার ধারণ করে।

চালকরা এলোপাথাড়ী ভাবে যানবাহন চালায়। গত একমাস আগে ওই পয়েন্টে হাটের দিন সন্ধ্যায় ভটভটির ধাক্বায় এক বৃৃদ্ধ মারা যায়। ট্রাফিক পুলিশ না থাকায় ওই স্থানে ভটভটি, ভ্যান, অক্টো রিক্সা, ট্রাক্টরসহ বিভিন্ন যানবাহন বিক্ষিপ্তভাবে চলাচল করে। ওই দূর্ঘটনার পর ওই স্থানে স্থানীয় স্বেচ্ছাসেবী মানবসেবা সংগঠনের পক্ষ থেকে প্রতি রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মানুষের জান মালের নিরাপত্তার জন্য সংগঠনের পক্ষ থেকে ট্রাফিক সেবা প্রদান করা হচ্ছে।

এ ব্যাপারে ওই সংগঠনের সভাপতি মোঃ রাসেল মাহমুদ বলেন, যেহেতু আমাদের সংগঠনের মূল লক্ষ মানুষের সেবা করা। সেই উপলদ্ধি থেকে সংগঠনের পক্ষ থেকে ধামইরহাট পৌরসভার উত্তর চকযদু (মাহালীপাড়া) গ্রামের আদিবাসী যুবক সুনিল বাবু (২৩) প্রতি রবিবার ক্যান্টিন চত্ত¡রে ট্রাফিক পুলিশের ভূমিকায় থেকে জনমালের নিরাপত্তা নিশ্চিত করছে।

এক্ষেত্রে সংগঠন তাকে ১৫০ টাকা ও দুপুরের খাবারের ব্যবস্থা করেছে। ধামইরহাট থানার অফিসার ইনচার্জ মোঃ জাকিরুল ইসলাম বলেন, ভালো কাজের প্রশংসা অবশ্যই করতে হবে। সকল মানুষকে ভালো কাজের জন্য এগিয়ে আসতে হবে। এ ধরণের কাজে থানা পুলিশের পক্ষ থেকে সহযোগিতা সব সময় থাকবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, নিঃসন্দেহে এটি একটি ভালো কাজ। মানুষকে ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করার জন্য যে উদ্যোগ গ্রহণ করেছে, আবশ্যই তা প্রশংসার দাবী রাখে। উপজেলা প্রশাসনের পক্ষে থেকে সকল ভালো কাজে সহযোগিতা অব্যাহত থাকবে এবং যারা এ ধরণের কাজে এগিয়ে আসবে তাদেরকে সকল সহযোগিতা প্রদান করা হবে।

(বিএম/এসপি/নভেম্বর ১৮, ২০১৮)