সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নন্দিত কথা সাহিত্যিক ও চলচিত্র নির্মাতা প্রয়াত হুমায়ুন আহমেদের ঘেটু পুত্র কমলা চলচিত্রের অভিনেতা বাউল কবি ইসলাম উদ্দিন গুরুতর অসুস্থ হয়ে ২ সপ্তাহ ধরে শয্যাশায়ী হয়ে নিজ বাড়িতে শুয়ে আছেন। সুন্দর এই পৃথিবীতে সুস্থ ভাবে বেঁচে থাকার আকুতি জানিয়ে তিনি মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা চান তিনি।

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার সান্দিকোনা ইউনিয়নের খিদিরপুর গ্রামের বাউল কবি ইসলাম উদ্দিন দীর্ঘ ৪০ বছর ধরে বাউল গান পরিবেশন ও রচনা করে আসছেন। লোক সাহিত্য সংগ্রহের ক্ষেত্রেও তার বিরাট ভূমিকা রয়েছে। তার অপ্রকাশিত পান্ডুলিপি রয়েছে কয়েকটি। অর্থের অভাবে তা প্রকাশ করতে পারেন নি। তবে হুমায়ুন আহমেদ পৃথিবী থেকে চলে যাওয়ায় তিনি পরেছেন অনেক সংকটে।

হুমায়ুন ভক্ত বাউল ইসলাম উদ্দিন ঘেটু পুত্র কমলা চলচিত্র ছাড়াও বিভিন্ন টেলিফ্লিম, নাটক ও বিভিন্ন বিজ্ঞাপন অর্কাইডেও গান পরিবেশ করে সুনাম কুড়িয়েছেন। হুমায়ুন আহমেদের মৃত্যুর ২০ বছর আগ থেকেই তার সঙ্গে গভীর সম্পক্য ছিল ইসলাম উদ্দিনের। বর্তমানে তিনি অসুস্থ হয়ে বিছানায় কাতরাচ্ছেন। তার সুস্থতা ও রোগ মুক্তির জন্য পরিবারের সদস্যরা সকল মহলের কাছে দোয়া চাইছেন পাশাপাশি সহযোগিতা চাইছেন মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বাউল কবি ইসলাম উদ্দিনের রোগ মুক্তি ও সুস্থতার জন্য মমতাময়ী প্রধানমন্ত্রী সহ সকল মহলের আন্তরিক সহযোগিতা চেয়েছেন কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া রিপোটার্স ক্লাবের সভাপতি সাংবাদিক আবুল কাশেম আকন্দ, উপজেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক সাংবাদিক মো: মহিউদ্দিন সরকার ও রিপোটার্স ক্লাবের সাধারন সম্পাদক চর্চা সাহিত্য আড্ডার সমন্বয়কারী জিয়াউর রহমান জীবন সহ শিল্পী সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মীরা।

বিবৃতিতে তারা বলেন, মমতাময়ী প্রধানমন্ত্রীর সুদৃষ্টিতে এলেই হুমায়ুন ভক্ত বাউল কবি ইসলাম উদ্দিনের চিকিৎসার পথ সুগম হবে।

(এসবি/এসপি/নভেম্বর ১৮, ২০১৮)