বিনোদন ডেস্ক : জনপ্রিয় কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী শনিবার। টেলিভিশন নাটকে তার বিশাল অবদান থাকলেও এ দিন উপলক্ষে দুই একটি ছাড়া অন্য কোনো চ্যানেলে বিশেষ আয়োজন করা হয়নি।

প্রথম মৃত্যুবার্ষিকীতে সর্বত্র হুমায়ূন স্মরণে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। কিন্তু দ্বিতীয় বছরে এসে তেমন কোনো সাড়া শব্দ নেই।
এই প্রসঙ্গে এনটিভির অনুষ্ঠান ও যোগাযোগ নির্বাহী পাভেল ইসলাম বলেন, ‘গত শুক্রবার থেকে হুমায়ূন আহমেদের পরিচালনায় ‘অচিন রাগিনী’ প্রচার করছি। এই পুরোনো নাটক ছাড়া নতুন কোনো অনুষ্ঠান করার পরিকল্পনা নেই।’
মাছরাঙা টেলিভিশনের জনসংযোগ কর্মকর্তা রিয়াদ শিমুল বলেন, ‘রোজার কারণে বিশেষ কোনো আয়োজন করা হয়নি।’
দেশ টিভির জনসংযোগ কর্মকর্তা দিগন্ত বাহার বলেন, ‘না, তেমন কোনো আয়োজন নেই।’
গাজী টেলিভিশনের ঊর্দ্ধতন জনসংযোগ কর্মকর্তা বলেন, ‘আমাদের কোনো আয়োজন নেই। তবে পুরোনো কোনো অনুষ্ঠান প্রচার করা হতে পারে।’
একুশে টেলিভিশনের অনুষ্ঠান প্রযোজক ইসরাফিল শাহিন বলেন, ‘এই ব্যাপারে কোনো চিন্তা-ভাবনা নেই বলেই আমি জানি।’
চ্যানেল নাইনের অনুষ্ঠান বিভাগের জুনিয়র এক্সিকিউটিভ জাকিয়া সুলতানা বলেন, ‘এই বিষয়ে কোনো পরিকল্পনা নেই।’
এদিকে, হুমায়ূন আহমেদ স্মরণে শনিবার বিশেষ অনুষ্ঠান প্রচার করবে চ্যানেল আই। সকাল সাড়ে ৭টায় ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানে থাকবে হুমায়ূন আহমেদ রচিত ও তার পছন্দের গান। সকাল ৯টা ৪৫ মিনিটে ‘তৃতীয় মাত্রা’র বিশেষ পর্বে হুমায়ূন আহমেদের নানা দিক নিয়ে কথা বলেছেন নাসির উদ্দীন ইউসুফ ও জয়ন্ত চট্টোপাধ্যায়। উপস্থাপনা করেছেন ফরিদুর রেজা সাগর।
সকাল সাড়ে ১০টায় প্রচার হবে হুমায়ূন আহমেদের নাটক ‘লীলাবতী’। পরিচালনায় মেহের আফরোজ শাওন। অভিনয়ে মাহফুজ আহমেদ, জয়া আহসান, জয়ন্ত চট্টোপাধ্যায়, চ্যালেঞ্জার, ডা. এজাজ, মাজনুন মিজান প্রমুখ।
দুপুর ১টা ০৫ মিনিটে থাকছে হুমায়ূন আহমেদের চলচ্চিত্র ‘শ্রাবণ মেঘের দিন’। অভিনয়ে মাহফুজ আহমেদ, জাহিদ হাসান, শাওন প্রমুখ। রাত সাড়ে ১১টায় রয়েছে রাজু আলীমের পরিচালনায় বিশেষ অনুষ্ঠান ‘দরজার ওপাশে হুমায়ূন’।
এ ছাড়া বাংলা ভিশনে শনিবার সকাল সাড়ে আটটায় 'দিন প্রতিদিন' অনুষ্ঠানে হুমায়ূন আহমেদকে স্মরণ করবেন ডা. এজাজ।
এদিকে মাছরাঙা টেলিভেশন সকাল ৯টায় প্রচার করবে হুমায়ুন আহমেদের চলচ্চিত্র ‘শঙ্খনীল কারাগার’। অভিনয় করেছেন আসাদুজ্জামান নূর, সূবর্ণা মুস্তাফা, চম্পা, প্রমুখ।
(ওএস/এএস/জুলাই ১৯, ২০১৪)