গাজীপুর প্রতিনিধি : প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ শনিবার। এ উপলক্ষে গাজীপুরের হোতাপাড়ায় হুমায়ূন আহমেদের নিজ হাতে গড়া নুহাশ পল্লীতে দিনব্যাপী কোরআনখানি, দোয়া ও ইফতার অনুষ্ঠিত হবে।

নুহাশ পল্লীর ব্যবস্থাপক মোহাম্মদ সাইফুল ইসলাম বুলবুল জানান, শনিবার সকাল ১০টা থেকে কোরআনখানি এবং সন্ধ্যায় দোয়া ও ইফতার অনুষ্ঠিত হবে। আশপাশের এতিমখানা ও মাদ্রাসার ছাত্ররা কোরআন পাঠ করবেন। পরে তারা কবর জিয়ারত এবং ইফতার ও দোয়া অনুষ্ঠানে যোগ দেবেন। এতে হুমায়ূন আহমেদের আত্মীয়-স্বজন ও ভক্তরাও যোগ দেবেন বলে জানান তিনি।
তিনি জানান, এ সব অনুষ্ঠানের জন্য হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে বর্তমানে নুহাশ পল্লীতে অবস্থান করছেন। বৃহস্পতিবার রাতে তিনি নুহাশ পল্লীতে পৌঁছান।
বুলবুল আরও জানান, হুমায়ূন আহমেদের প্রথম পক্ষের সন্তান নুহাশ ও শীলা ৩-৪ দিন আগে নুহাশ পল্লীতে এসে কবর জিয়ারত করে গেছেন। তবে তারা শনিবার এখানে আসবেন কিনা- বিষয়টি তিনি জানেন না বলে উল্লেখ করেন।
২০১২ সালের ১৯ জুলাই ৬৪ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন জনপ্রিয় এই লেখক। পরে ২৪ জুলাই গাজীপুরের নুহাশ পল্লীর লিচুগাছ তলায় তার মরদেহ দাফন করা হয়। তার কবরটি গত বছর মার্বেল পাথর দিয়ে পাকা করা হয়েছে।
হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোণার কেন্দুয়া গ্রামে জন্মগ্রহণ করেন।
(ওএস/এএস/জুলাই ১৯, ২০১৪)