আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগের ২১ আসনের মধ্যে ১০টিতে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি থেকে ১৯ জন নারী নেত্রী চাচ্ছেন দলের মনোনয়ন। এসব নারীরা স্ব-স্ব দল থেকে প্রার্থী হতে মনোনয়নপত্রও সংগ্রহ করেছেন। যাদের বেশিরভাগ নারী নেত্রী স্বামী ও বাবার অর্বতমানে স্থানীয় নেতৃত্ব ধরে রাখতে রাজনীতিতে সক্রিয় হয়েছেন। এমনকি তারা মনোনয়ন যুদ্ধে টিকে থাকতে পুরুষ প্রার্থীদের সাথে প্রতিযোগিতা করে প্রচার-প্রচারণাও চালিয়েছেন।

বরিশাল জেলায় ছয়টি আসনের মধ্যে চারটিতে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী রয়েছেন ছয়জন নারী। এরমধ্যে তিনজনই হেভিওয়েট প্রার্থী। তারা হলেন, সাবেক সংস্কৃতি প্রতিমন্ত্রী সেলিমা রহমান, সাবেক এমপি বিলকিস জাহান শিরীন ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বর্তমান এমপি নাসরিন জাহান রত্না আমিন।

এছাড়া বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপত্র ক্রয় করেছেন রুবিনা আক্তার মিরা। দীর্ঘদিন থেকে তিনি প্রচার-প্রচারনা চালাচ্ছেন। সেখানে আওয়ামী লীগের বর্তমান হেভিওয়েটের এমপি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুসের সাথে সমান তালে প্রচারনা চালিয়ে এলাকার বাসিন্দাদের তিনি (মিরা) জানিয়েছেন, নির্বাচনে প্রার্থী হতে চান। তারপরেও মনোনয়ন না পেলে আওয়ামী লীগ থেকে যাকে মনোনয়ন দেয়া হবে তার পক্ষে তিনি কাজ করবেন। তিনি (মিরা) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক তুখোর ছাত্রনেতা মোশাররফ হোসেন রাজার স্ত্রী।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসন থেকে বিএনপির মনোনয়নপত্র ক্রয় করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান। তিনি বলেন, দল থেকে মনোনয়ন দেওয়া হলে এবং নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হলে আগামী নির্বাচনে তিনি নির্বাচিত হবেন। বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ-হিজলা) আসন থেকে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি মহিউদ্দিন আহমেদের কন্যা ড. শাম্মী আহমেদ। তিনি কেন্দ্রীয় মহিলা লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। বাবার রাজনীতি ধরে রাখতে ড. শাম্মী আগামী নির্বাচনে অংশগ্রহণ করতে চান।

বরিশাল-৫ (সদর) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বর্তমান এমপি জেবুন্নেছা আফরোজ। তিনি সাবেক সফল মেয়র শওকত হোসেন হিরনের স্ত্রী। গত নির্বাচনে স্বামীর আসন থেকে বিনা প্রতিদ্বন্ধিতায় তিনি নির্বাচিত হয়েছেন। বরিশাল-৪ ও ৫ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন। বিএনপি ক্ষমতায় থাকাকালে তিনি সংরক্ষিত আসনের এমপি ছিলেন। তার দাবি পুরুষের চেয়ে নারীরা এলাকার উন্নয়নে কাজ করতে বেশি সমর্থ। নারীরা যে প্রতিশ্রুতি দেন তা শতভাগ বাস্তবায়নের চেষ্টা করেন। যা পুরুষ প্রার্থীদের মাঝে তেমন একটা দেখা যায়না। এ আসন থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক আফরোজা খানম নাসরিন। বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী নাসরিন জাহান রত্না।

তিনি জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারের স্ত্রী। রত্না একবার সংরক্ষিত এবং গত নির্বাচনে বিনা প্রতিদ্বন্ধিতায় এমপি নির্বাচিত হন। এছাড়া তিনি একবার বাকেরগঞ্জ পৌরসভার মেয়র ছিলেন। এ আসনে আওয়ামী লীগ থেকে পুরুষ প্রার্থীদের পাশাপাশি মনোনয়ন চাইছেন সাবেক এমপি প্রয়াত মাসুদ রেজার স্ত্রী আইরিন রেজা। তিনি (আইরিন) বরিশাল জেলা পরিষদের সদস্য এবং প্যানেল চেয়ারম্যান।

পটুয়াখালী-১ (মির্জাগঞ্জ-সদর দুমকি) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন নাজনীন নাহার লাইজু। তিনি সাবেক এমপি হাবিবুর রহমানের কন্যা। এছাড়া পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভানেত্রী কানিজ সুলতানা হেলেনও দল থেকে মনোনয়ন চাচ্ছেন। পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালি) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন এমপি মাহাবুবুর রহমানের ফুফাতো ভাইয়ের স্ত্রী ফাতেমা আক্তার। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন ঢাকার শাহাবাগ থানা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা মাহিনুর আক্তার মাহি।

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ ও কেশোয়ারা সুলতানা। এ আসনে বিএনপি থেকে মনোনয়নপত্র ক্রয় করেছেন মমতাজ বেগম। ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে বিএনপি থেকে মনোনয়ন চাচ্ছেন সাবেক এমপি ইসরাত সুলতানা ইলেন ভুট্টো। ইলেনের স্বামী ওই আসনের জনপ্রিয় নেতা জুলফিকার আলী ভুট্টোর মৃত্যুর পর ইলেন বিএনপি থেকে নির্বাচনে অংশগ্রহণ করে এমপি নির্বাচিত হন। এবারও স্বামীর জনপ্রিয়তা কাজে লাগাতে চান ইলেন ভুট্টো।

পিরোজপুর-১ (সদর-স্বরূপকাঠী-নাজিরপুর) আসন থেকে নির্বাচনে অংশগ্রহণ করতে চান শেখ এ্যানি রহমান। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আপন চাচাতো ভাই হাফিজুর রহমান টোকনের স্ত্রী। দীর্ঘদিন ধরে তিনি নির্বাচনী এলাকায় প্রচার-প্রচরনা চালিয়ে ভোটারদের নজর কেড়েছেন।

বরগুনা-২ (পাথরঘাটা-বামনা-বেতাগী) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহসভাপতি নাসিমা ফেরদৌসি। তিনি বর্তমানে সংরক্ষিত আসনের এমপি। এছাড়া এমপি গোলাম সবুর টুলুর কন্যা ফারজানা সবুর রুমকি বাবার রাজনীতি ধরে রাখতে একই আসন থেকে মনোনয়ন চাচ্ছেন।

এ ব্যাপারে বরিশাল জেলা মহিলা পরিষদের সহসভাপতি নারী নেত্রী অধ্যাপিকা শাহ সাজেদা বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে নারীরা যেভাবে এগিয়ে এসেছেন তাতেই প্রমানিত হয়েছে দেশে নারী জাগরনের সৃষ্টি হয়েছে। গত নির্বাচনগুলোতে এভাবে নারী প্রার্থীদের উপস্থিতি ছিলোনা। এজন্য রাজনৈতিক দলগুলোকে পুরুষ ও নারীদের মাঝে সমতা আনতে হবে। এতে করে নারী নেতৃত্ব আরও বিকশিত হবে এবং তারা দক্ষতা মাঠপর্যায়ে কাজ লাগাতে সক্ষম হবে।

(টিবি/এসপি/নভেম্বর ২০, ২০১৮)