মাদারীপুর প্রতিনিধি : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচনী এলাকায় থাকা ধব ধরণের বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন, পোস্টার ও তোরণসহ সকল প্রকার প্রচারণ সামগ্রী অপসারণের কাজ শুরু হয়েছে। সোমবার বিকেল থেকে সড়ক ও মহাসড়কসহ সদর উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব অপসারণ করেছে মাদারীপুর জেলা প্রশাসন। এ অভিযান চলমান থাকবে বলে সংশ্লিষ্ট সুত্র জানায়।

জেলা প্রশাসন সুত্রে জানা গেছে, নির্বাচনে অংশগ্রহণ করতে উচ্ছুক সম্ভাব্য প্রার্থীদের পক্ষে প্রচার সামগ্রী পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল, আলোকসজ্জা ও নির্বাচনি ক্যাম্প থাকলে তা ১৮ নভেম্বর রাত ১২টার মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের অপসারণ করার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। কিন্তু মাদারীপুর জেলার সর্বত্র এসব প্রচার সামগ্রী থাকালেও কেউ তা অপসারণ করেনি। তাই প্রচারণায় ব্যবহৃত এ সকল প্রচার সামগ্রী অপসারণে ঢাকা-বরিশাল মহাসড়কের মস্তফাপুর ও আশেপাশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব প্রচার সামগ্রী ভেঙ্গে ফেলে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, ‘নির্বাচনী বাধা নিষেধ কোন প্রার্থী যদি অমান্য করে তাহলে তার বিরুদ্ধে নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী তৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। নির্বাচন কমিশনের নিয়ম অনুসারে শহর বা গ্রামের কোন স্থানেই পোস্টার, ব্যানার, বিলবোর্ড, তোরণ ইত্যাদি ব্যবহার করে নির্বাচনী প্রচারণা করা যাবে না। এসব প্রচারণা আইনগত অপরাধ। নির্বাচনের আগে ২১ দিন পর্যন্ত নিয়ম অনুসারে প্রচারণা চালানো যাবে। কিন্তু এর আগেই এলাকায় কোন নির্বাচনী প্রচারণা চালানো যাবে না। এসব প্রচারণা উচ্ছেদে আমাদের অভিযান অব্যাহত থাকবে। নিয়মের বাইরে গিয়ে কেউ যদি প্রচারণা চালায় তবে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

(এএসএ/এসপি/নভেম্বর ২০, ২০১৮)