সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনা-৩ আসনে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অসীম কুমার উকিলের ভাগ্যাকাশে নতুন সূর্য ওঠার সম্ভাবনাই বেশি। আর এ সম্ভাবনাকে সামনে রেখেই আগামী ৩০ ডিসেম্বরের নৌকার নির্বাচনে সকলকে নিয়েই সফল হতে চান অসীম কুমার উকিল। 

বুধবার দুপুরে পৌর শহরের আরামবাগ মহল্লার বাসভবনের প্রাঙ্গনে কয়েকজন বসে নির্বাচন এবং প্রার্থী কে হচ্ছেন এসব নিয়েই কথা বলছিলাম। তখন ঘড়ির কাটা ১২.৪১ মিনিট। ঠিক এমন সময় মোবাইল ফোন বেজে উঠল। আমার মোবাইল অসীম দা নামেই নাম্বারটি সেভ করা আছে। এসময় ফোন করে তিনি বললেন, কেমন আছো, কোথায় আছো। বললাম বাসার কাছেই আছি।

তিনি বললেন, সামনে নির্বাচন, এই নির্বাচনে নৌকা মার্কার নির্বচনটা সকলে মিলেই একসাথে করতে হবে, সফল হতে হবে নির্বাচনে। কেন্দুয়ায় এসে রাজনীতির প্রথম থেকেই একসাথে পথ চলেছি, যদি মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার মনোনয়নটা দেন, দলের মনোনয়নের সেই চিঠি নিয়ে খুব তাড়াতাড়ি নির্বাচনী এলাকায় আসছি। আগামী নির্বাচনটা কারো মনে কষ্ট না রেখে সকলে মিলেই একসাথে সম্পন্ন করতে সহযোগিতা চাই।

বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নব্বই’র গণ আন্দোলনের অন্যতম ছাত্রনেতা অসীম কুমার উকিল তার জন্মস্থান কেন্দুয়া সহ র্পাশ্ববর্তী আটপাড়া উপজেলার দুঃখি মানুষের মুখে হাসি ফুটাতে নেত্রকোনা-৩ আসনের মনোনয়ন প্রত্যাশী হয়ে দীর্ঘদিন ধরে মাঠ চষে বেড়াচ্ছেন।

তার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে অকৃপন সহযোগিতা করেছেন তার প্রিয় সহধর্মিনী বাংলাদেশ যুব মহিলালীগের সাধারণ সম্পাদক সাবেক এম.পি মিডিয়া মুখ অধ্যাপক অপু উকিল সহ তৃণমূলের নেতাকর্মীরা। দলীয় নেতাকর্মীদের মতে তৃণমূলের সিংহভাগ নেতাকর্মীর সমর্থন ছিল এবার অসীম উকিলের ওপর। আর এ সমর্থন ও দাবীর মুখেই হয়তবা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত। সেই নিশ্চয়তা যদি ঠিক থাকে তবেই এবার মনোনয়ন পাওয়ার মধ্য দিয়ে অসীম উকিলের ভাগ্যাকাশে উঠবে নতুন সূর্য।

নেতাকর্মীরা আরো দাবি করেন, ১৯৯৬ সাল থেকে কেন্দুয়া আটপাড়া নির্বাচনী এলাকার তৃণমূলের নেতাকর্মীদের নিয়ে নৌকার ভোট বাড়াতে কাজ করছেন তিনি। এর মধ্যে নবম জাতীয় সংসদ নির্বাচনে ভোটের আগে তৃণমূল নেতাকর্মীদের ভোটে প্রথমস্থান অধিকার করেছিলেন তিনি। কিন্তু হন মনোনয়ন বঞ্চিত। দশম জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন তেমন ভাবে চাননি এবং পাননি।

এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অধ্যাপক অপু উকিলকে সঙ্গে নিয়ে তিনি অনেক আগে থেকেই তৃণমূল নেতাকর্মীদের মাঝে সৃষ্টি করেছেন গণজাগরণ। মনোনয়ন পেয়ে সকলকে নিয়ে এ নির্বাচনে সফলকাম হতে পারলেই তিনি নিজেকে নিয়োজিত করবেন জন্মস্থান কেন্দুয়া ও র্পাশ্ববর্তী আটপাড়া উপজেলার মানুষের কল্যাণে।

(এসবি/এসপি/নভেম্বর ২১, ২০১৮)