মাগুরা প্রতিনিধি : আগামীকাল ২৬ নভেম্বর সোমবার মাগুরার হাজীপুর গ্রামের ২৭ মুক্তিযোদ্ধার শহীদ দিবস। ১৯৭১ সালের মুুক্তিযুদ্ধের এ দিনে এ দিন ভোর রাতে কামান্না গ্রামে মুক্তিযোদ্ধাদের ওপর পাক বাহিনীর হামলায় মাগুরার ২৭ জন মুক্তিযোদ্ধা শহীদ হয়েছিলেন।

এদের বেশীর ভাগ মুক্তিযোদ্ধার বাড়ি মাগুরা সদর উপজেলার হাজীপুর এবং তার পাশ্ববর্তী গ্রামে। শহীদদের স্মরণে মাগুরা সদর উপজেলার হাজীপুর গ্রামে নির্মিত স্মৃতি স্তম্ভে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে। অন্যান্য কর্মসূচির মধ্যে স্মৃতি সৌধ প্রাঙ্গণে আলোচনা ও দোয়া মাহফিল। এছাড়া কামান্না গ্রামে শহীদ মুক্তিযোদ্ধাদের গণ কবরেও ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

মাগুরার হাজীপুর ও শ্রীমন্তপুর এলাকা থেকে এক দল মুক্তিযোদ্ধা শৈলকুপা উপজেলার কামান্না গ্রামে ২৫ নভেম্বর রাতে মাধব কুন্ডুর বাড়ির বিশাল টিনের ঘরে অবস্থান নেয়। খবর পেয়ে রাজাকাররা পাক ক্যাম্পে খবর পৌছে দিলে শৈলকুপা ও মাগুরা থেকে পাক সেনারা যেয়ে শেষ রাতে মুক্তিযোদ্ধাদের ওই ক্যাম্প ঘিরে ফেলে অতর্কিতে গুলি বর্ষণ শুরু করে। ঘুমে কাতর মুক্তিযোদ্ধারা আকস্মিক হামলায় দিশেহারা হয়ে পড়ে।

মুক্তিযোদ্ধারা পাল্টা গুলি ছুড়েও পাক সেনাদের প্রতিরোধ করতে ব্যর্থ হয়। হানাদার বাহিনীর হামলায় ঘটনাস্থলেই শহীদ হন- মুক্তিযোদ্ধা আলমগীর, মতলেব, আলী হোসেন, কাদের, মোমিন, ওয়াহেদ, রিয়াদ, শরীফুল, আলিউজ্জামান, আজিজ, আকবর, মনিরুজ্জামান, মাছিম, রাজ্জাক, শহিদুল, সলেমান, আব্দুর রাজ্জাক, কাওছার, সালেক, সেলিম, হোসেন আলী, খন্দকার রাশেদ, গোলজার, তাজুল ইসলাম, আনিসুর, গৌর ও অধীর। পাক সেনারা চলে গেলে মুক্তিযোদ্ধা ও এলাকাবাসীরা কামান্না স্কুল মাঠের পাশে ৫টি গণ কবরে এ শহীদদের সামাহিত করেন।

(ডিসি/এসপি/নভেম্বর ২৫, ২০১৮)