রূপক মুখার্জি, নড়াইল : নড়াইল-১ আসনে (কালিয়া ও নড়াইল সদরের আংশিক) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপির) মনোনয়ন কে পেতে যাচ্ছেন? এলাকার অফিস-আদালত, হোটেল-রেষ্টুরেণ্ট, চায়ের দোকানসহ সর্বত্র চলছে সরব আলাপ-আলোচনা। মনোনয়ন যুদ্ধে ছাত্রদলের সাবেক ছাত্রনেতা রূপক সিংহ এগিয়ে রয়েছেন বলে তার ভক্ত সমর্থকরা জানিয়েছেন। 

উল্লেখযোগ্য সংখ্যক সংখ্যালঘু অধ্যূষিত নড়াইল-১ আসনে সাবেক ছাত্রদল নেতা রূপক সিংহকে দলীয় মনোনয়ন দিলে তিনি বিজয়ী হতে পারেন বলে সাধারণ ভোটাররা আলাপকালে জানিয়েছেন।

দলীয় সূত্রে জানা গেছে, নড়াইল-১ আসনে বিএনপি থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন নড়াইল জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম। তিঁনি তিনবার জাতীয় সংসদ নির্বাচন করে পরাজিত হয়েছেন। এবারও তিনি মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী।

এ ছাড়া এই আসনে মনোনয়ন সংগ্রহ করেছেন বিএনপি নেতা সাজ্জাদুর রহমান, সৈয়দ ফারুক আশিক, বিএম সুলতান মাহমুদ ও রূপক সিংহ, অধ্যক্ষ সুকেশ সাহা আনন্দ, হেমায়েত হোসেন ফারুক, আনোয়ার হোসেন, নজরুল ইসলাম, লেঃ কর্ণেল(অবঃ) সাজ্জাদ হোসেন, ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসেন, ছাত্রদল নেতা সাগর, ওহিদুজ্জামান মিলু, নিরঞ্জন ঘোষ, শাহারুজ্জামান মর্তুজা, ডাঃ শফিকুল হায়দার পারভেজ ।

গত ১৫ নভেম্বর বিএনপির নয়াপল্টন কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে রূপক সিংহ মনোনয়নপত্র সংগ্রহ করেন। তৃণমূল থেকে উঠে আসা ছাত্রনেতা রূপক সিংহ ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে ১৯৯৬-৯৭ সালে নিষ্ঠার সাথে বাংলাদেশ ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সদস্য ও সহ-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৪ সালে নড়াইল উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য মনোনয়ন কিনেছিলেন। কিন্ত সর্বস্তরের মানুষের সমর্থন থাকা সত্ত্বেও দলের সিদ্ধান্তে নির্বাচন থেকে সরে দাঁড়ান। পরবর্তীতে দলের দীর্ঘ এই দুঃসময়ে সকলের সাথে যোগাযোগ রাখার চেষ্টা করেন।

এ ব্যাপারে রূপক সিংহ বলেন, ‘আমি সেই নব্বইয়ের দশক থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সাথে জড়িত। সেই সময় ছাত্রদলকে সঠিক, সুন্দর ও নিষ্ঠার সাথে পরিচালনা করেছি। সাংগঠনিক ভাবে উজ্জীবিত করেছি। কখনই দল থেকে কিছুই চাইনি। আমার এলাকার মানুষ আমাকে এমপি হিসেবে দেখতে চায়। তাই আমি মনোনয়ন সংগ্রহ করেছি। আশা করি দল থেকে আমাকে মনোনয়ন দিবে। দল থেকে যদি মনোনয়ন পাই তবে বিজয়ের মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যবাহী দল বিএনপির সম্মান রক্ষার চেষ্টা করবো’।

তিনি আরো বলেন, ‘দল থেকে যদি মনোনয়ন না পাই তাতেও আমি অখুশি নই। আমি জাতীয়তাবাদী রাজনীতিতে বিশ্বাস করি। দল থেকে যাকে মনোনয়ন দেওয়া হবে তার হয়েই কাজ করবো। সবাই মিলে নড়াইলের উন্নয়নে, দেশের উন্নয়নে কাজ করবো’।

সাধারণ ভোটাররা আলাপকালে জানিয়েছেন, ‘রূপক সিংহর মতো অসাম্প্রদায়িক একজন মানুষকে এমপি হিসেবে দেখতে চাই। রূপক সিংহর কোন বিকল্প নাই। রূপক সিংহ অনেক কাজ করার চেষ্টা করেছেন। আমাদের বিশ্বাস তিনি এমপি হলে আরো ভালো ভালো কাজ করবেন’।

নড়াইল-১ আসনে মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৬২ হাজার। এর মধ্যে প্রায় ৫৫ হাজার সংখ্যালঘু ভোট রয়েছে।

(আরএম/এসপি/নভেম্বর ২৭, ২০১৮)