স্টাফ রিপোর্টার : আগামী এক বছরের জন্য নতুন নেতৃত্ব নির্ধারণে ভোট দেয়া শুরু করেছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যরা। শুক্রবার সকাল ৯টায় ডিআরইউ প্রাঙ্গণে এ ভোট গ্রহণ শুরু হয়, যা চলবে বিকেল ৫টা পর্যন্ত।

প্রথা অনুযায়ী প্রতিবছরের ৩০ নভেম্বর ডিআরইউর নতুন নেতৃত্ব নির্ধারণের লক্ষ্যে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সদস্যরা ভোটের মাধ্যমে সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ২১টি পদে নেতৃত্ব নির্ধারণ করেন।

এবার মোট ভোটার ১ হাজার ৪৭৭ জন। এরই মধ্যে পাঁচটি পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এবার মোট ১৬টি পদের জন্য ভোট গ্রঞণ করা হচ্ছে। এসব পদের বিপরীতে প্রার্থী রয়েছেন ২৮ জন।

এবার সভাপতি পদে দুই জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন— একাত্তর টেলিভিশনের মনির হোসেন লিটন ও এসএ টিভির ইলিয়াস হোসেন। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন তিনজন। তারা হলেন— মানবকণ্ঠের শেখ মুহাম্মদ জামাল হোসাইন (শেখ জামাল), বাসসের কবির আহমেদ খান ও এশিয়ান মেইল ২৪.ডটকমের রিয়াজ চৌধুরী।

এছাড়া সহ-সভাপতি পদে ওসমান গণি বাবুল, আবুল বাশার নুরু ও খোন্দকার কাওছার হোসেন। অর্থ সম্পাদক পদে জিয়াউল হক সবুজ ও শ্যামল কান্তি নাগ, সাংগঠনিক সম্পাদক পদে হাবীবুর রহমান ও আফজাল বারী। নারীবিষয়ক সম্পাদক পদে সাজিদা ইসলাম পারুল ও সেলিনা শিউলী, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক পদে সাখাওয়াত হোসেন ও আবদুল হাই তুহিন, ক্রীড়া সম্পাদক পদে শফিকুল ইসলাম শামীম ও মাকসুদা লিসা। সাংস্কৃতিক সম্পাদক পদে এস এম মুন্না মিয়া ও মো. এমদাদুল হক খান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে ৭টি সদস্য পদের বিপরীতে ৮জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- বিএম নূর আলম (বাদল নূর), খালিদ সাইফুল্লাহ, খোন্দকার ফারুক আহমেদ, মো. শাহাবুদ্দিন মাহতাব, মো. মাকসুদুল হাসান, মোহাম্মদ নঈমুদ্দীন, মহিউদ্দিন এবং রাশেদুল হক।

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া ৫ জন হলেন- যুগ্ম সম্পাদক জামিউল আহসান সিপু, দফতর সম্পাদক জেহাদ হোসেন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াত, কল্যাণ সম্পাদক কাওসার আজম এবং আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার।

নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন নিউজ টুডের সাবেক সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ। বাকি ৫ সদস্য হলেন- বিএফইউজের সাবেক সভাপতি এম শাজাহান মিয়া, একুশে টেলিভিশনের সিইও মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম সম্পাদক আবু তাহের এবং সাংবাদিক নেতা এম এ আজিজ।

(ওএস/এসপি/নভেম্বর ৩০, ২০১৮)