তৌহিদ তুহিন,  চুয়াডাঙ্গা : সৌন্দর্য্য কথাটি শুনলেই চোখের সামনে ভেসে উঠবে কোন লাবন্যময় হাসিমাখা মুখের প্রতিচ্ছবি। সুন্দর হতে চায় না এমন মানুষ এই পৃথিবীতে নেই বল্লেই চলে । যদিও অনেকেই বলে থাকেন যে আসল সৌন্দর্য্য হচ্ছে মনে, আর যার অভিব্যাক্তি পাওয়া যায় চোখে। 

তবে এটা ভুলে গেলে চলবে না যে, এটা আসলে বাহ্যিক সৌন্দয্যের সাথে সম্পর্কিত । বর্তমান যুগে বাহ্যিক সৌন্দর্য্যয় মেন।

অনেকে মনে করেন গায়ের রং সুন্দর হলেই নিজেকে সুন্দর দেখায়। বিশেষ করে মেয়েরা গায়ের রঙ র্ফসা করতে কি না করে। পার্লারে যেতে দৌড়ঝাপ থেকে শুরু করে বিভিন্ন রঙফর্সার ক্রিম ব্যবহারের প্রতিযোগিতায় নামে বর্তমান যুগের মেয়েরা। চুয়াডাঙ্গাসহ উপজেলা শহরের অধিকাংশ কসমেটিক দোকানগুলোতে প্রায় সব ক্রেতায় স্কুল-কলেজের মেয়েরা।
শহর থেকে গ্রাম প্রতিটি কসমেটিক দোকানগুলোতে দেদাড়ছে বিক্রয় হচ্ছে রঙ ফর্সা হওয়ার ক্রিম। অধিকাংশ মেয়েরা জেনে না জেনে দীর্ঘদিন ধরে দেশ-বিদেশের অক্ষত কুক্ষত ক্রিম ব্যবহার করছে। যার ফলে অধিকাংশ মেয়েদের তক্কে বিভিন্ন ধরণে সমস্যা দেখা দিচ্ছে। অন্য মৌসুমের তুলনায় শীত আসলেই কেসমেটিকের দোকানগুলোতে রঙ ফর্সা হওয়া ক্রিম বিক্রয়ের ধুম পড়ে যায়।

কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা, রঙ ফর্সা ক্রিম ব্যবহারে উঠে এসেছে ভয়াবহ তথ্য । দীর্ঘদিন একই ক্রিম ব্যবহার করলে বিপদের আশংকায় বেশি। চুয়াডাঙ্গা জেলার অধিকাংশ কসমেটিক দোকানগুলোতে ফর্সা হওয়া ক্রিম চাইলেই যেগুলো পাওয়া যায়, স্কিন লাইট, স্কিন সানলাইট, গৌরি গোল্ড, মডার্ন, ফেরার ম্যাকস, ওইতুবরি মডানর্, ডিউ ফেস, ম্যাক মেফসহ নানা নামে ফেস ফর্সা হওয়া ক্রিম পাওয়া যায় । যা দীর্ঘদিন ব্যবহার করলে হতে পারে ক্যান্সারসহ নানা রোগ।

রাজশাহী মেডিকেল কলেজের চর্ম ও যৌন বিভাগের অধ্যাপক মো. আফছার সিদ্দীক বলেন , কিছু কিছু ফর্সা হওয়া ক্রিমে এক ধরণে ন্যানো কার্বন থাকে তা আলো এবং হাওয়ার সংস্পর্শে অ্যাক্টিভ অক্রিজেন মানুষের চামড়ায় কোষকে মেরে ফেলে। যার ফলে দীর্ঘদিন ব্যবহার করলে ক্যান্সারসহ নানা রোগে আক্রান্ত হতে পারে বলে মনে করেন তিনি।

তাছাড়াও দীর্ঘদিন কোন ক্রিম ব্যবহারে ফলে তক্বে এলার্জীসহ চামড়ার বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিতে পারে । তার মতে, কোন ক্রিম ব্যবহার প্রয়োজন হলে দীর্ঘদিন একই ক্রিম ব্যবহার না করে কিছু দিন পর পর আলদা ক্রিম ব্যবহার করা যেতে পারে।

(টিটি/এসপি/নভেম্বর ৩০, ২০১৮)