সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চিথোলিয়া গ্রামে শুক্রবার রাতে বসেছিল লালন সংগীতের আসর। গুরু পদার্পন দিবস উপলক্ষে ‘গুরুর চরণ অমূল্য ধন বাঁধ ভক্তি রসে’ ও ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ ফকির লালন শাহ’র এই বাণীকে প্রতিপাদ্য করে এ লালন সংগীতের আসর বসে।

চিথোলিয়া গ্রামের আব্দুল হালিম চিশতীর বাড়িতে কুষ্টিয়া সদর আশ্রম ও লালন চর্চা কেন্দ্রের ভক্তবৃন্দের উদ্যোগে এ লালন সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

কেন্দুয়া ঝংকার শিল্পীগোষ্ঠী, কেন্দুয়া উপজেলা প্রেসক্লাব ও চর্চা সাহিত্য আড্ডার সহযোগিতায় অনুষ্ঠিত লালন সংগীতানুষ্ঠানের উদ্বোধন করেন, বাংলাদেশ পুলিশ মুক্তিযোদ্ধা কল্যাণ পরিষদ রাজারবাগ পুলিশ লাইন্স ঢাকার সভাপতি বীরোচিত মুক্তিযোদ্ধা মো: শাহজাহান মিয়া।

কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মার পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, লালন ভক্ত আব্দুল হালিম চিশতী। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কুষ্টিয়া সদর আশ্রমে লালন চর্চা কেন্দ্রের সদস্য মীর তৌহিদ ও চর্চা সাহিত্য আড্ডার সমন্বয়কারী সাংবাদিক জিয়াউর রহমান জীবন।

এরপর লালন সংগীত পরিবেশন করেন, কুষ্টিয়া সদর আশ্রমে লালন চর্চা কেন্দ্রের ভক্ত বেতার ও টিভি শিল্পী মাহফুজা মান্না মনি, কোহিনূর আক্তার গোলাপী, নাজমিন নাহার রত্না, মনসুর বয়াতী, মাসুদ শাহ, ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত শিল্পী রবীন্দ্র বিশ্ব শর্মা, স্থানীয় ঝংকার শিল্পীগোষ্টির প্রদীপ পন্ডিত, সুসেন সাহা রায় ও আনিসুর রহমান সাগর। অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিসহ বিপুলসংখ্যক দর্শক-শ্রোতা রাতব্যাপী লালনের গানে বিমুগ্ধ হন এবং সবাই সত্য ও সুন্দরের পথ ধরে চলার অঙ্গিকার ব্যক্ত করেন।

(এসবি/এসপি/ডিসেম্বর ০১, ২০১৮)