স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাতিলের বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন জাতীয় পার্টির সদ্য বিদায়ী মহাসচিব রুহুল আমিন হাওলাদার, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিএনপি নেতা ওয়াদুদ ভূঁইয়া ও ডা. এ জেড এম জাহিদ।

রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়েছে। মনোনয়নপত্র গ্রহণের নির্দেশনাও চাওয়া হয়েছে রিটে। নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের বিবাদী কার হয়েছে এ রিটে।

হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হতে পারে।

রুহুল আমিন হাওলাদার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-১ আসনে মনোনয়নপত্র দাখিল করেন। ঋণখেলাপি হওয়ার কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল হয়।

ফৌজদারি মামলায় দণ্ড থাকায় রিটার্নিং কর্মকর্তা গত ২ ডিসেম্বর এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে তিনি ইসিতে আপিল করলে ৬ ডিসেম্বর তা খারিজ হয়। নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসন থেকে নির্বাচন করতে চেয়েছিলেন তিনি।

বিএনপি সমর্থিত চিকিৎসক নেতা ডা. এ জেড এম জাহিদ হোসেন আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৪ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচন করতে চেয়েছিলেন। তবে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আসামি জাহিদ হোসেনের বিরুদ্ধে হাইকোর্টের দেয়া রায় গত ২৮ নভেম্বর বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ওই রায়ের ফলে নির্বাচন করতে পারছেন না জাহিদ হোসেন।

হাইকোর্টের রায়ে নির্বাচনের পথ আটকে যায় খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ ওয়াদুদ ভূঁইয়ারও।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৯, ২০১৮)