বাগেরহাট প্রতিনিধি : বিগত ২০০১ সালের নির্বাচন পরবর্তী সহিংসতার ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে মংলায় বিএনপি নেতা কর্মীদের বিরুদ্ধে থানায় ৬টি পৃথক মামলা দায়ের করা হয়েছে। শনিবার দুপুরে উপজেলা বিএনপির সভাপতি মৃর্ধা নজরুল ইসলাম ও মংলা পোর্ট পৌরসভার সাবেক মেয়র ও বিএনপি নেতা মোল্লা আব্দুল জলিলসহ শতাধিক নেতা-কর্মীদের বিরুদ্ধে মংলা থানায় এ মামলা দায়ের করা হয়।

পুলিশ জানায়, ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে ৪ দলীয় জোট সরকার গঠন করার পর সারাদেশে আওয়ামী লীগ ও সংখ্যালঘুদের উপর হামলা, অত্যাচার, নির্যাতন, লুটপাটের ঘটনায় ২০০৯ সালে একটি কমিশন গঠিত হয়। ওই কমিশনের সদস্য মো. সাহাবুদ্দিনের প্রতিবেদনের প্রেক্ষিতে এসব মামলা দায়ের করা হয়। আলোচিত এই ৬টি মামলার বাদীরা হলেন, মংলার উপজেলার বুড়বুড়িয়া, দিগরাজ ও মাদুরপাল্টা গ্রামের জয়দেব কবিরাজ, নিতুল মন্ডল, দিয়েল হালদার, পঙ্কজ মিস্ত্রী, দীপংকর ও মনজ মহুলী। দায়েরকৃত প্রতিটি মামলায় ১৫/২০জন বিএনপি নেতা-কর্মীকে আসামী করা হয়েছে।

মংলা থানার ওসি বেলায়েত হোসেন জানান, বিগত ২০০১ সালে বিএনপি নেতা-কর্মীরা সংঘঠিত হয়ে তৎকালিন বিরোধীদল ও সংখ্যালঘুদের উপর হামলার ঘটনায় গঠিত কমিশনের তদন্তের প্রতিবেদনের প্রেক্ষিতে এ মামলা দায়ের করেছে ক্ষতিগ্রস্থরা।

এ বিষয়ে উপজেলা বিএনপির সভাপতি মৃধা নজরুল ইসলাম তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, রমজানের পরে কেন্দ্র ঘোষিত সরকার পতনের আন্দোলনের যে কর্মসূচী ঘোষিত হয়েছে তা প্রতিহত ও বানচালের জন্য পরিকল্পিতভাবে ষড়যন্ত্রমূলক এমামলা করা হয়েছে। মামলায় যে ঘটনা উল্লেখ করা হয়েছে, সে সময়ে মংলা এলাকায় ওই ধরণের কোন ঘটনা ঘটেনি।

(একে/জেএ/জুলাই ১৯, ২০১৪)