আন্তর্জাতিক ডেস্ক : চীনা টেলিকম জায়ান্ট কোম্পানি হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে ও হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝুকে জামিন দিয়েছেন কানাডার একটি আদালত। যুক্তরাষ্ট্রের আহ্বানে সাড়া দিয়ে কানাডা পুলিশ তাকে দশদিন আগে গ্রেফতার করেছিল; এ নিয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র-কানাডার কূটনৈতিক বাকযুদ্ধ চরমে পৌঁছেছে।

চীনের রাজধানী বেইজিংয়ে কানাডার সাবেক এক কূটনীতিককে গ্রেফতারের পর উত্তেজনা ক্রমশ বাড়ছে। এর কয়েক ঘণ্টার মাঝেই বুধবার হুয়াওয়ের প্রধান এই অর্থনৈতিক কর্মকর্কে শর্ত সাপেক্ষে জামিন দিয়েছেন কানাডার আদালত।

ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বহুজাতিক ব্যাংকের মাধ্যমে হুয়াওয়ের লেনদেনের অভিযোগে যুক্তরাষ্ট্র মেংকে গ্রেফতারে কানাডার প্রতি অনুরোধ জানিয়েছিল। বুধবার কানাডার আদালত এক কোটি কানাডীয় ডলারের বিনিময়ে জামিনের আদেশ দিয়েছেন তাকে। একই সঙ্গে তার পাসপোর্ট জমা ও তাকে ইলেক্ট্রনিক মনিটরিংয়ের আওতায় আনার নির্দেশ দেয়া হয়েছে।

শিগগিরই তাকে মুক্তি দেয়া হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। ভ্যানকুভারে স্বামী লিউ জিয়াওজংয়ের বিলাসবহুল বাড়িতে অবস্থানের অনুমতি দেয়া হয়েছে মেংকে। গত ১ ডিসেম্বর ভ্যানকুভারে তাকে গ্রেফতারের পরে কানাডা-চীন-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কে ব্যাপক উত্তজনা দেখা দেয়। অনেকেই আশঙ্কা প্রকাশ করেছিলেন যে, এর মাধ্যমে আবারো মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধ শুরু হতে পারে।

মার্কিন কর্মকর্তারা বলেছিলেন, এই গ্রেফতারের সঙ্গে বাণিজ্য আলোচনার কোনো সম্পর্ক নেই। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বার্তাসংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, যদি চীনের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানো যায় তাহলে তিনি এই মামলায় হস্তক্ষেপ করতে পারেন। এএফপি, রয়টার্স।

(ওএস/এসপি/ডিসেম্বর ১২, ২০১৮)