চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে ভোটের হাওয়া শুরু হয়েছে গত তিন মাস আগে। বেশ জোরে শোরে বইতে শুরু করেছে নির্বাচনী আমেজ। 

ইতিমধ্যে মাঠে আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনীত প্রার্থীকে পথসভা ও গণসংযোগ করতে দেখা যায়। কিন্তু এখনো মাঠে নেই বিএনপি তথা ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক সংসদ সদস্য সরওয়ার জামাল নিজামকে।

এমনকি প্রতিটি ইউনিয়নের বিভিন্ন পাড়া মহল্লাতেও ধানে শীষ প্রতীকে পোস্টার কিংবা ব্যানার দেখা যাচ্ছেনা। চলছে ভোটের আলোচনা। সাধারণ মানুষের মতে মাঠে এখনো আওয়ামীলীগের প্রার্থী নৌকার প্রচারনা বেশি চলছে। মাঠে সরব হয়ে উঠেনি ধানের শীষের প্রার্থী ও তাদের কর্মী সর্মথকেরা।

উপজেলার বাজারে বাজারে চায়ের দোকানে নির্বাচনী ঝড় ওঠেছে এবং স্থানীয়রা ভাবছে, তাদের মৌলিক অধিকার কতটুকু স্বীকৃতি পেয়েছে কিংবা এলাকার উন্নয়নে কার অবদান কতটুকু? শান্তি শৃংখলা রক্ষায় কে কি করেছেন সেটাই বিশ্লেষণ করছেন।

শিকলবাহার আব্দুল করিম বলেন, ‘সর্বত্র এখন ভোটের আলোচনা ছাড়া আর কিছু নেই। তবে ভোট সুষ্ঠু হবে কিনা এটাই আমার চিন্তা। দেশের মানুষ কোন সংঘাত চায়না বলে মন্তব্য করেন।’ তিনি আরো বলেন, ‘১০বছরে অনেক উন্নয়ন করেছেন মাঠে এখন আওয়ামী লীগের প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের জয়-জয়কার।’

এদিকে বিএনপির পক্ষে ধানের শীষের প্রার্থী সাবেক এমপি সরওয়ার জামাল নিজাম ও তাদের নেতাকর্মীদের এখনো মাঠে দেখা যাচ্ছে না। অনেকে দাবি করেছেন মামলা হামলায় কাবু কর্ণফুলীতে বিএনপি নেতাকর্মীরা।

জুলধা এলাকার অনেক প্রবীণ ভোটারেরা জানান, ‘একাদশ জাতীয় নির্বাচন নিয়ে সাধারণ মানুষের মাঝে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে। কেনোনা গতবারের জাতীয় সংসদ নির্বাচনে প্রকাশ্য ভোট হয়নি বিনা ভোটে এমপি নির্বাচিত হয়েছেন। তাই এবার নির্বাচনে মানুষ ভোট নিয়ে বেশ উৎসাহিত। একই সাথে কিছুটা আতংকিতও কারন নানান কারণে নির্বাচন আসলেই কিছু বিশৃংখলা ও অনাকাংখিত ঘটনা তৈরি হয়।

আনোয়ারা কর্ণফুলীতে নির্বাচনী মাঠে লেবেল ফ্লেয়িং ফিল্ড রয়েছে কিনা জানতে চাইলে বিএনপি মনোনীত ধানের শীষ প্রার্থী সরওয়ার জামাল নিজাম বলেন, ‘ মাঠে কোন লেবেল ফ্লেয়িং ফিল্ড নেই। প্রতিদিন আমাদের নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। আজও চরপাথরঘাটা ইউনিয়নে কবির মেম্বার সহ দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। আমি তিনবারের নির্বাচিত এমপি কিন্তু ওসি আমার ফোন ধরেনা।’

নির্বাচনী মাঠে নেই কেন কবে নামছেন জানতে চাইলে ধানের শীষ মনোনীত এমপি প্রার্থী জানান, ‘আগামীকাল উপজেলার মইজ্জ্যারটেক মোড়ে পথসভা রয়েছে এর মাধ্যমে শুরু হচ্ছে প্রচারণা । কালকে পোস্টার ও ব্যানার আসবে। কিন্তু তালিকা করে আমাদের নেতাকর্মীদের হুমকী দেওয়া হচ্ছে, মামলা দেওয়া হচ্ছে। তবুও আমরা আশা করছি একটি সুষ্ঠু নির্বাচন।’

(জেজে/এসপি/ডিসেম্বর ১২, ২০১৮)