সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনা-৩ আসনের আটপাড়া উপজেলায় আওয়ামীলীগের মিছিলে বি.এন.পির ককটেল হামলার ঘটনায় উপজেলা যুবলীগের সভাপতি নিজাম ইয়ার খান সহ ৬-৭ জন নেতাকর্মী আহত হন। মিছিলে হামলার ঘটনাটি ঘটে বুধবার সন্ধ্যা ৭ টার দিকে।

এ হামলার খবর পেয়ে কেন্দুয়া যুবলীগ ছাত্রলীগের নেতাকর্মীরা তাৎক্ষনিক ভাবে উপজেলা সদরে রাত সাড়ে ৮ টার দিকে এক প্রতিবাদ মিছিল বের করে। প্রত্যক্ষদর্শিরা জানায়, মিছিলটি বি.এন.পির দলীয় কার্যালয় প্রাঙ্গণের রাস্তা দিয়ে যাওয়ার সময় মিছিলের ওপর বি.এন.পির কার্যালয় থেকে ইট পাটকেল ছুড়তে থাকে। পরে মিছিলকারীরা বি.এন.পির কার্যালয়ের দিকে ধাওয়া করলে নেত্রকোনা-৩ আসনের বি.এন.পির মনোনীত প্রার্থী উপজেলা বি.এন.পির সভাপতি ও বি.এন.পির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য রফিকুল ইসলাম হিলালী তার বাসার ছাঁদের ওপর থেকে যুবলীগ ও ছাত্রলীগের মিছিল কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে।

এতে পৌর আওয়ামলীগের সভাপতি কামরুল হাসান ভূঞা সহ ১০-১২ জন আহত হয়ে কেন্দুয়া উপজেলা হাসপাতালে ভর্তি হয়। আওয়ামলীগের দাবী, বি.এন.পির প্রার্থী রফিকুল ইসলাম হিলালীর বাসভবনের ছাঁদের ওপর থেকে একের পর এক ইট পাটকেল ছুঁড়ার ঘটনায় বিক্ষুব্ধ মিছিলকারীরা বি.এন.পির দলীয় কার্যালয় প্রাঙ্গনের দিকে প্রবেশ করতে চাইলে রফিকুল ইসলাম হিলালী বাসবভনের ছাদের ওপর থেকে একের পর এক গুলি ছুড়তে থাকে। এ ঘটনায় কেন্দুয়া পৌরশহরের বাজারে আশেপাশের ব্যবসায়ীদের মধ্যে আতংক ছড়িয়ে পরে। ব্যবসায়ীরা তাদের দোকান পাট বন্ধ করে এদিক ওদিক দৌড়ে চলে যায়।

খবর পেয়ে কেন্দুয়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। তবে পুলিশ এ রিপোর্ট লিখা পর্যন্ত বি.এন.পির দলীয় কার্যালয় ও রফিক হিলালীর বাসভবনের চারদিক থেকে ঘেরাও করে রেখেছে। এ ব্যাপারে বি.এন.পির মনোনীত প্রার্থী ও উপজেলা বি.এনপির সভাপতি রফিকুল ইসলাম হিলালীর মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করেও মোবাইলফোনটি বন্ধ থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি।

তবে পৌর বি.এন.পির সভাপতি ও রফিকুল ইসলাম হিলালীর ভগ্নীপতি জয়নাল আবেদীন ভূঞার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, মিছিলকারীরা বি.এন.পি দলীয় কার্যালয়ের ভেতর একটি গাড়িও ভাংচুর করতে থাকে ও বাসভবনের ভেতর ঢুকার চেষ্ঠা করে। তার দাবী এসময় বাসভবনের অবস্থানরত বি.এন.পির প্রার্থী রফিকুল ইসলাম হিলালী আত্মরক্ষার্থে বাসার ভেতর থেকে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়েন। এদিকে ঘটনার পর সাউদপাড়াস্থ আওয়ামীলীগের নির্বাচনী পরিচালনা কমিটির কার্যালয়ে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক নেত্রকোনা জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞা বলেন, নির্বাচনকে বানচাল করার জন্য লন্ডনে অবস্থানরত তারেক রহমানের নির্দেশেই বি.এন.পির প্রার্থী রফিকুল ইসলাম হিলালী শান্তিপ্রিয় প্রতিবাদ মিছিলে তার বাসভবনের ছাদের ওপর থেকে একের পর এক গুলি বর্ষন করতে থাকে। এ ঘটনার প্রতিবাদে নির্বাচনা পরিচালনা কার্যালয়ে এক প্রতিবাদ সভায় মিলিত হই।

এ সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ যুব মহিলালীগের সাধারন সম্পাদক সাবেক এম.পি অধ্যাপক অপু উকিল, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: নূরুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সদস্য পৌর মেয়র মো: আসাদুল হক ভূঞা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো: মোফাজ্জল হোসেন ভূঞা সহ আরো অনেকেই।

এডভোকেট আব্দুল কাদির ভূঞা বলেন, নাশকতা সৃষ্টি করে নির্বাচন বানচালের জন্যই রফিকুল ইসলাম হিলালী কেন্দুয়া সান্দিকোনায় এবং আটপাড়া আওয়ামীলীগের মিছিলে ককটেল বিষ্ফোরন ঘটায়। আমরা এই নাশকতা সৃষ্টিকারী রফিকুল ইসলাম হিলালীর অবিলম্বে গ্রেফতার দাবী করি। অন্যথায় এই নাশকতার দায় দায়িত্ব প্রশাসনকেই বহন করতে হবে বলে তিনি জানান।

(এসবি/এসপি/ডিসেম্বর ১২, ২০১৮)