নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলার বিস্তীর্ন মাঠ জুড়ে সরিষা ফুলের মৌ মৌ গন্ধে মুখোরিত হয়ে উঠেছে। দিগন্ত জুড়ে যেন হলুদের সমারোহ। মাঠ জুড়ে উঁকি দিচ্ছে শীতের শিশির ভেজা সরিষা ফুলের দোল খাওয়া গাছগুলো। 

সরিষার সবুজ গাছের হলুদ ফুল শীতের সোনাঝরা রোদে যেন চিকচিক করছে। এ এক প্রকৃতির অপরুপ সৌন্দর্য। “গায়ে হলুদ বরণ সাজে”যেন প্রকৃতি কন্যা সেজেছে। চারপাশের মাঠ জুড়ে সরিষা ফুলের মৌ মৌ গন্ধে এখন মুখরিত ফসলের মাঠ।

জেলার সদর, রানীনগর, আত্রাই, মান্দা, মহাদেবপুরসহ সকল উপজেলার প্রতিটি মাঠে এখন শুধু সরিষা ফুলের হলুদ রঙের চোখ ধাঁধানো বর্ণিল সমারোহ। মৌমাছির গুনগুন শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহ আর প্রজাপতির এক ফুল থেকে আরেক ফুলে পদার্পন এ এক অপরুপ প্রাকৃতিক দৃশ্য। সত্যিই যেন মনোমুগ্ধকর এক মূহুর্ত। ভোরের বিন্দু বিন্দু শিশির আর সকালের মিষ্টি রোদ ছুঁয়ে যায় সেই ফুলগুলোকে।

গত ক’বছর ধরে সরিষা চাষে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ায় সরিষা চাষে এবার ঝুঁকে পড়েছেন জেলার কৃষকরা। চলতি মৌসুমে এ অঞ্চলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। এখন শুধু ভালো ফলনের আশায় জেলার কৃষকরা রাতদিন পরিশ্রম করে যাচ্ছেন। কৃষকের পাশাপাশি বসে নেই কৃষি কর্মকর্তারাও।

এদিকে চলতি রবিশস্য মৌসুমে কোন প্রকার প্রাকৃতিক দূর্যোগ হানা না দেয়ায় এবং সরিষা চাষের পরিবেশ অনুকূলে থাকায় সরিষার পাশাপাশি আলু, গম ও ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে। গ্রামীণ জনপদের কৃষকরা এই সরিষা যথা সময়ে ঘরে তুলতে পাড়লে এবং মূল্য ভাল পেলে বিগত দিনের লোকসান পুষিয়ে আসন্ন বোরো ধান চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি পাবে বলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মনোজিত কুমার মল্লিক জানিয়েছেন।

তিনি আরো জানান, এবার রেকর্ড পরিমাণ জমিতে সরিষার চাষ হচ্ছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবার সরিষার বাম্পার ফলন হবে ও কৃষক বাড়তি মুনাফা পাবে বলেও মনে করছি।

(বিএম/এসপি/ডিসেম্বর ১৩, ২০১৮)