উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের কৃতজ্ঞচিত্তে স্মরণ করছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটি।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মো. সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীনের নেতৃত্বে দিবসটি উপলক্ষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, রায়েরবাজার বদ্ধভূমি ও ধানমন্ডি বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

সংগঠনের প্রেসিডিয়াম সদস্য ও শহীদ সন্তান জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. কাজী সাইফুদ্দীন, শহীদ সংসদ সদস্য নুরুল হক হাওলাদারের মেয়ে জোবায়দা হক অজন্তা, সহ-সভাপতি ওমর ফারুক সাগর, যুগ্ম-সম্পাদক আল-আমিন মৃদুল, কোষাধ্যক্ষ ও দপ্তর সম্পাদক আহমাদ রাসেল এ সময় উপস্থিত ছিলেন।

সংগঠনের সভাপতি সাজ্জাদ হোসেন এ সময় এক প্রতিক্রিয়ায় বলেন, ১৯৭১ সালে মহান স্বাধীনতাযুদ্ধে বিজয়ের প্রাক্কালে জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। বর্বর পাকিস্তানী বাহিনীর দোসর এদেশীয় কিছু দালাল, রাজাকার, আল-বদর, আল-শামসের সহযোগিতায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের নির্বিচারে হত্যা করে। তাদের উদ্দেশ্য ছিল এদেশকে মেধাশূণ্য করে দেয়া।

তিনি জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবী হত্যাকারী এদেশীয় দালাল, দন্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী মঈনুউদ্দীন ও আশরাফুজ্জানসহ পলাতক সকল যুদ্ধাপরাধীদের এদেশে ফিরিয়ে এনে বিচারের রায় দ্রুত কার্যকর করে তাদের শাস্তি নিশ্চিত করার দাবি জানান। পাশাপাশি ১৯৭১ সালে পাকিস্তান বাহিনীর যারা যুদ্ধাপরাধের সাথে জড়িত ছিল তাদেরও বিচারের আওতায় আনার দাবি জানানো হয়।

তিনি বলেন, স্বাধীনতার ৪৮ বছর পরও যারা স্বাধীনতাবিরোধীদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে, যারা ক্ষমতায় যাওয়ার জন্য যুদ্ধাপরাধিদের সাথে জোট করেছে তাদের প্রত্যাখ্যান করে মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ৩০ ডিসেম্বর নির্বাচনে ভোটের মাধ্যমে এদের জবাব দিতে হবে।

মুক্তিযোদ্ধার সন্তানরা শহীদ বুদ্ধিজীবী দিবসে সরকারি ছুটি ঘোষণারও দাবি জানান।

(পিআর/এসপি/ডিসেম্বর ১৪, ২০১৮)