ধামরাই (ঢাকা) প্রতিনিধি : বিজয় দিবস পালন উপলক্ষে ধামরাই উপজেলা প্রশাসন ব্যাপক কর্মসূচির পালন করেছে।

বিজয় দিবসের সকালে ধামরাই উপজেলা চত্তরে বিজয় স্তম্ভে পূস্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম,উপজেলা সহকারী কমিশনা (ভূমি)ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাহিদ হাসান,সহ অন্যান্য সরকারী বেসরকারী অন্যান্য কর্মর্কতা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সকাল নটায় ধামরাই হার্ডিঞ্জ সরকারী স্কুল ও কলেজ মাঠে বর্ণাঢ্য আয়োজনে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম ও ধামরাই থানার ওসি দীপক চন্দ্র সাহা গুচ্ছ বেলুন ও শান্তির পায়ড়া উড়িয়ে বিজয় দিবসের কর্মসুচির উদ্ধোধন করেন। উদ্ধোধনকালে জাতীয় সঙ্গীত বিকৃত স্বরে গাওয়ায় উপস্থিত দর্শকরা ক্ষোভ প্রকাশ করেছে। এর পর ধামরাই নির্বাহী কর্মকর্তা আবুল কালামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ আসন ধামরাইয়ের এমপি মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম এ মালেক, সাবেক সংসদ,আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে দলীয় ভাবে একক মনোনিত নৌকার প্রার্থী ঢাকা জেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীল আহমদ।

ধামরাইয়ের মেয়র আলহাজ্ব গোলাম কবীর উপস্থিত থাকলেও তার নাম মাইকে ঘোষণা না করায় তিনি বিজয় দিবসের অনুষ্টান বর্জন করে ও সভাস্থল ত্যাগ করে চলে যান। সকাল সাড়ে দশটায় ধামরাই হার্ডিঞ্জ সরকারী স্কুল ও কলেজ মাঠে বর্ণাঢ্য আয়োজনে ধামরাই উপজেলা প্রশাসন মুুক্তিযোদ্ধাদের সর্ম্বধনা,পুলিশ আনসার-ভিডিপি ও বিভিন্ন স্কুল ও কলেজের পক্ষ থেকে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রর্শদন করে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ,গান,নাটক ও অভিনয় পরিবেশন করে।

এরপর ধামরাইন উপজেলার চার শতাধিক মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে সম্বর্ধনা জানান। শহীদ পরিবারের মাঝে আর্থিক অনুদান প্রদান করেন। ১৬ ডিসেম্বর দিবসের প্রথম প্রহরে সরকারী বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ স্মৃতিসৌধে পূস্প মাল্য অর্পণ।হাসপাতাল ও এতিমদের ভাল খাার পরিবেশন করা হয়। শুরুতেই পুলিশ, আনসার-ভিডিপি, স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্র- ছাত্রী, বাংলাদেশ স্কাউট, গার্লস গাইডের সদস্যদের সমন্বয়ে কুচকাওয়াজ,শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধদের সংবর্ধনা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাঠানটোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ডিসপ্লেতে সুষ্টু নির্বানের বিষয় তুলে ধরে। হুজুড়িটোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপট মুক্তিযুদ্ধের গানের মাধ্যামে তুলে ধরে। অনুষ্ঠান চলাকালে ইউএনও আবুল কালাম তার ভাষনে স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ
কারী মুক্তিযোদ্ধাদের নাম যথাযথ ভাবে উপস্থাপন না করায় ও হওয়ায় প্রতিবাদ করেন ।

পরে ইউএনও আবুল কালাম দুঃখ প্রকাশ করে মুক্তিযোদ্ধাদের আসন গ্রহনের অনুরোধ জানালে সম্মানিত মুক্তি মুক্তিযোদ্ধা বৃন্দরা আসন গ্রহন করেন। এসময় ধামরাইয়ের এমপি মুক্তিযোদ্ধা এম এ মালেক ও সাবেক এমপি মুক্তিযোদ্ধা বেনজীর আহম্মদ উপস্থিত থেকে মুক্তিযোদ্ধাদের কাছে ছুটে যান। এসময় ধামরাই পৌর মেয়র গোলাম কবীর ও পরিবেশ শান্ত করতে ভুমিকা রাখেন । পরে অনুষ্ঠান শান্তিপুর্ন ভাবে সম্পন্ন হয়।

(ডিসি/এসপি/ডিসেম্বর ১৬, ২০১৮)