গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ও জাতীয় দিবসেও ছুটি মিলেনি ময়মনসিংহের গৌরীপুরের দু’টি ফ্যাক্টরির ৫শতাধিক শ্রমিকের। সরকারি আদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রোববার মহান এই দিবসেও চালু থাকা দু’টি ফ্যাক্টরি হচ্ছে উপজেলার ডৌহাখলা ইউনিয়নে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কের পাশে অবস্থিত এগ্রোটেক ইন্টারন্যাশনাল লিঃ ওয়েল মিল ও লে পুলস ডা’ এলেক্স লিঃ সোয়েটার ফ্যাক্টরি।

এই ফ্যাক্টরি দু’টোতে শুধু বিজয় দিবস নয় স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসসহ অন্যান্য সরকারি ছুটির দিনেও কাজ করতে হয় শ্রমিকদের।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, রোববার (১৬ ডিসেম্বর) সকালে শ্রমিকদের কাজে যোগদান করতে উল্লেখিত ওয়েল মিল ও সোয়েটার ফ্যাক্টরিতে ঢুকতে দেখা গেছে।

এসময় নাম প্রকাশ না করার শর্তে অনেক শ্রমিক সাংবাদিকদের অভিযোগ করে জানান, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসসহ অন্যান্য সরকারি ছুটির দিনেও তাদেরকে কাজ করতে হয়। এনিয়ে কেউ প্রতিবাদ করলে মিল/ফ্যাক্টরি কর্তৃপক্ষ তাদের চাকুরী থেকে ছাঁটাইয়ের হুমকী দিয়ে থাকেন। তাই নিরবে এসব বৈষম্য সহ্য করে পেটের দায়ে তারা চাকুরী করে আসছেন।

এ বিষয়ে জানতে চাইলে পুলস ডা’ এলেক্স লিঃ সোয়েটার ফ্যাক্টরির চীফ প্রোগ্রামার জসিম উদ্দিন মন্ডল জানান, জরুরী ভিত্তিতে সোয়েটার সরবরাহের জন্য বিজয় দিবসসহ অন্যান্য সরকারি দিনগুলোতে বাধ্য হয়ে শ্রমিকদের কাজ করাতে হয়। অন্যতায় তাদের ফ্যাক্টরিকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। এজন্য তাদের পক্ষে সরকারি ছুটির নির্দেশনা মানা সম্ভব হয় না।

এদিকে এগ্রোটেক ইন্টারন্যাশনাল ওয়েল মিলের এডমিন অফিসার ওয়াসিমের ০১৭১২৪৯২৬৯৫ এ মোবাইল নাম্বারের কল করলে অপর প্রান্ত থেকে একজন রিসিভ করে বলেন এটি রং নাম্বার। গৌরীপুর উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি মুক্তিযোদ্ধা এডভোকেট আবুল কালাম মুহাম্মদ আজাদ বিজয় দিবস, স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসসহ অন্যান্য সরকারি ছুটির দিনে ফ্যাক্টরি খোলা থাকা প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা জীবনকে বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। আর সেই দিবসগুলোতে সরকারি আদেশ অমান্য করে ফ্যাক্টরি খোলা রাখায় জাতির এই মহান অর্জনগুলো ম্লান হয়ে যায় এবং মানবাধিকার লঙ্গিত হয়। ঘটনাটি গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার ফারহানা করিমকে অবগত করা হলে তিনি জানান প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

(এসআইএম/এসপি/ডিসেম্বর ১৭, ২০১৮)