উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : বাংলাদেশ সরকারের দুইজন ঊর্ধ্বতন কর্মকর্তা আজ ঢাকা এসে পৌঁছেছেন। এরা হলেন নব-নিযুক্ত মহাসচিব রুহুল কুদ্দুস এবং পুলিশের আই. জি আবদুল খালেক। সারা ঢাকা শহরে কিছুক্ষণ পরপরই গুলির শব্দ শোনা অব্যাহত রয়েছে। বিজয়-আনন্দে মুক্তিযোদ্ধারা আকাশে গুলি ছুঁড়ছে।

প্রেসিডেন্ট নিক্সনের কাছে প্রেরিত এক খোলা চিঠিতে প্রখ্যাত ফরাসি লেখক ও বুদ্ধিজীবী আন্দ্রে ম্যালর ভারতের প্রতি মার্কিন দৃষ্টিভঙ্গীর তীব্র সমালোচনা করেনএবং বাংলাদেশের যৌক্তিকতা সমর্থন করেন। উল্লেখ্য, তিন মাস আগে তিনি বাংলাদেশের পক্ষে সরব হয়েছিলেন। বাংলাদেশের পক্ষে তাঁর লড়াইয়ের প্রতিশ্রুতি কোনো ফাঁকা বুলি ছিল না, এ কথা জানিয়ে তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের অভিজ্ঞতায় পোড় খাওয়া দেড়শ অফিসার তাঁর সঙ্গে লড়তে প্রস্তুত ছিল।

ইন্টার-কন্টিনেন্টাল হোটেলের সামনে চারটি রুশ নির্মিত ট্যাংক মোতায়েন করা হয়েছে। এই হোটেলে আশ্রয় নেয়া প্রাক্তন গর্ভনর ডা. এ.এম. মালিককে মুক্তিযোদ্ধারা ছিনিয়ে নিতে পারে মনে করে এই প্রহরা বসানো হয়েছে।

সানডে টাইমসের সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেন, পাকিস্তানকে অবশ্যই মুজিবকে মুক্তি দিতে হবে। তিনি আরো বলেন, স্বাধীনতা বদ্ধ-দুয়ার খুলে দেয়। কিন্তু মূল কাজ শুরু হয় এর পরে।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/ডিসেম্বর ১৮, ২০১৮)