বাগেরহাট প্রতিনিধি : উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের কারণে মোংলা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

এর প্রভাবে মঙ্গলবার দিনভর মোংলা বন্দরসহ বাগেরহাটের আশপাশ উপকূলীয় এলাকার উপর দিয়ে থেমে
থেমে বৃষ্টিপাত ও ঝড়ো হওয়া বয়ে যাচ্ছে। ঝড়-বৃষ্টিতে দুযোর্গপূর্ণ আবহাওয়া বিরাজ করায় বন্দরে অবস্থানরত দেশী-বিদেশী বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহণ কাজ বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছেন বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা।

এছাড়া বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় পিথাই’র প্রভাবে গত দুই তিন দিন ধরে গুড়ি গুড়ি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এর ফলে এ এলাকায় শীতের তীব্রতা বেড়েছে।

মোংলা আবহাওয়া অফিস আরো জানায়, ঘূর্ণিঝড় পিথাই ভারতের অন্ধ্র প্রদেশ এলাকায় দুর্বল হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীতে লঘুচাপে রুপ নিয়েছে। এর প্রভাবেই এ বৃষ্টিপাত হচ্ছে। এদিকে মঙ্গলবারও ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বলবৎ থাকায় বঙ্গোপসাগর ও সুন্দরবনে মাছ ধরতে যাওয়া জেলেরা উপকূলের কাছাকাছি নিরাপদে অবস্থান করছেন বলে জানিয়েছেন দুবলা ফিসারম্যান গ্রুপের সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিন আহমেদ।

তিনি আরো বলেন, গত কয়েক দিনের ঘন কুয়াশা ও বৃষ্টিপাতে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরে শুটকি প্রক্রিয়াকরণের কাজও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। মাছ শুকাতে না পারায় ইতিমধ্যে প্রচুর মাছ নষ্ট হয়ে যাওয়ায় বড় ধরণের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন দুবলা জেলে পল্লীর জেলে-মহাজনেরা।

(এসএকে/এসপি/ডিসেম্বর ১৮, ২০১৮)