চৌধুরী আবদুল হান্নান


সম্প্রতি বৃটিশ সংসদে বাংলাদেশ বিষয়ক প্রতিবেদনে বলা হয়েছে, আবারও বিজয়ী হতে পারে আওয়ামী লীগ। বেশির ভাগ বিশেষজ্ঞের ধারনা প্রথানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ক্ষমতাসীন আওয়ামী লীগ ফের বিজয়ী হতে পারে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সকলের জন্য সমতল মাঠ বা লেভেল প্লেয়িং ফিল্ড এখনও তৈয়ারী হয়নি- এমন বিশ্বাস প্রায় সকল রাজনৈতিক দলের। কিন্তু মাঠ যেমনই হোক, নির্বাচন হবে, একাদশ সংসদ ঠিকই গঠিত হবে।

আমি স্বাধীন দেশের একজন গর্বিত নাগরিক। আমি একজন ভোটার, জনপ্রতিনিধি নির্বাচনে আমার ভূমিকা রয়েছে। আমাদের দ্বারা নির্বাচিত প্রতিনিধিরা ১৬ কোটি মানুষের ভাগ্য নিয়ন্ত্রণ করবেন। আমি রাজনীতির সাথে জড়িত নই কিন্তু আমার সচেতন পছন্দ-অপছন্দ রয়েছে। আমি চাই অসাম্প্রদায়িক বাংলাদেশ, সুখী-সমৃদ্ধ দেশ, যেখানে সকল সম্প্রদায়ের মানুষ নিজ নিজ ধর্ম-মত নিয়ে, বিশ্বাস নিয়ে নির্ভিগ্নে পথ চলবে। ন্যায় বিচার, সুশাসন চাই। চাওয়ার আছে আরও কত কিছু।

জনগণের ভোটে নির্বাচিত হয়ে আসন্ন একাদশ সংসদ যাঁরা অলংকৃত করবেন তাঁদের ওপর দায়িত্ব সকলের প্রত্যাশা পূরণের জন্য নিবেদিত হওয়া। শেখ হাসিনা সরকারের একটানা ১০ বছরের দেশ শাসনের ক্ষেত্রে সফলতা, ব্যর্থতা দুইই রয়েছে। তবে সফলতার পাল্লা যে ভারী তা বিতর্কের উর্ধে।

জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার বিচার ও ৭১ এর যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করে এবং তা কার্যকরের মাধ্যমে শেখ হাসিনা যে সাহসিকতার নজির স্থাপন করেছেন, তাতে তিনি কোটি মানুষের হৃদয়ে স্থায়ী আসন করে নিয়েছেন। তাঁর অমর হয়ে থাকার জন্য এটাই যথেষ্ট।

শেখ হাসিনার নেতৃত্ব এখন জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও প্রতিষ্ঠিত। নেলসন ম্যান্ডেলা যখন বাংলাদেশে এসেছিলেন, তখন শেখ হাসিনা সম্পর্কে মন্তব্য করেছিলেন, ‘‘আমি শেখ মুজিবর রহমানকে দেখিনি কিন্তু তাঁর কন্যা শেখ হাসিনার রাজনৈতিক সাহস, মেধা, প্রজ্ঞার মধ্যে সেই মহানায়কের পরিচয় পেয়েছি।

লন্ডন প্রবাসী বিশিষ্ট প্রবীন সাংবাদিক আবদুল গফফার চৌধুরীর বিভিন্ন সময়ের লেখা থেকে জানা যায়, বিশ্বের বিভিন্ন দেশের প্রবীণ কয়েকজন কূটনীতিকের বিশ্বাস-দক্ষিণ এশিয়ায় ইন্দিরা গান্ধীর পর শেখ হাসিনাকেই সেরা নেত্রী মনে করা হয়।

স্বাধীনতা বিরোধী ও পাকিস্তানি মানসের অধিকারীদের রাজত্ব শেষ, অন্ধকার যুগের অবসান হয়ে এখন দেশ আলোর পথে, শেখ হাসিনার নেতৃত্বে। শেখ হাসিনাকে কেন্দ্র করে এবারের নির্বাচনে আওয়ামী লীগ জোটের অনেক শক্তিশালী নেতৃত্ব রয়েছে।

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের বৃহত্তর স্বার্থে শেখ হাসিনার আরেকবার ক্ষমতায় আসা প্রয়োজন। আসন্ন সাধারণ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বের জয় কামনা করি যাতে দেশ আলোর পথে, সমৃদ্ধির পথে নির্বিগ্নে এগিয়ে যায়।

লেখক : সাবেক ব্যাংকার।