স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে বাংলাদেশে তিন সদস্যের প্রতিনিধিদল পাঠাচ্ছে প্রতিবেশী দেশ ভারত। আগামী ২৮ ডিসেম্বর ঢাকায় পৌঁছাবেন তারা। 

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী দেশটির নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কূটনৈতিক সূত্র জানায়, প্রতিনিধিদলে রয়েছেন ভারতের নির্বাচন কমিশনের সচিব সুমন দাশ, পশ্চিমবঙ্গের প্রধান নির্বাচনী কর্মকর্তা আরিফ আফসাব ও ছত্তিশগড় রাজ্যের প্রধান নির্বাচনী কর্মকর্তা সুব্রত সাহা।

গত ২৯ নভেম্বর বাংলাদেশের অন্তত ২৩ জন কূটনীতিক দিল্লির অশোকা রোডে ভারতের নির্বাচন কমিশনের সদর দফতর পরিদর্শন করেন। এদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তাদের জন্য একটি বিশেষ ব্রিফিংয়ের আয়োজন করা হয়েছিল। ব্রিফিংয়ে সুষ্ঠু নির্বাচন আয়োজনের নানা দিক ও গণমাধ্যমে তা তুলে ধরার বিষয়ে আলোচনা হয়।

এরপর গত বুধবার (১২ ডিসেম্বর) ভারতের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরার সঙ্গে দেখা করতে যান দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। এ সময় তিনি ভারতের প্রধান নির্বাচন কমিশনারের হাতে বাংলাদেশের পক্ষ থেকে স্মারক উপহার তুলে দেন।

দেশটির নতুন নির্বাচন কমিশনার দায়িত্ব নেওয়ার পর কোনো প্রতিবেশী দেশের রাষ্ট্রদূত তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন এমন ঘটনা বেশ বিরল। সেদিক থেকে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও সুনীল অরোরার বৈঠক ছিল তাৎপর্যপূর্ণ।

ভারত ছাড়াও আসন্ন জাতীয় সংসদ নির্বাচন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের বিশেষজ্ঞসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা পর্যবেক্ষণ করবেন।

(ওএস/এসপি/ডিসেম্বর ১৯, ২০১৮)