রূপক মুখার্জি, নড়াইল : জল্পনা-কল্পনা শেষ। এখন আর উদ্বেগ নেই, উৎকন্ঠা নেই। খেলায় থেকেই রাজনীতিতে পদার্পন করা জনপ্রিয় ক্রিকেট তারকা মাশরাফি বিন মোর্তজা আগামীকাল শনিবার (২২ ডিসেম্বর) নড়াইলে আসছেন।

তিনি ঢাকা থেকে সড়ক পথে দুপুরের দিকে লোহাগড়ার কালনা ঘাটে এসে পৌছাবেন।এ সময় মাশরাফির পরিবারও তার সাথে থাকবে। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে আওয়ামী লীগের দলীয় প্রতিক নৌকা নিয়ে নির্বাচন করছেন ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত ওয়ানডে ক্রিকেটের সফল অধিনায়ক, অহংকারী তারুন্যের প্রতিক মাশরাফি বিন মোর্তজা।

তাঁর খেলোয়াড়ি জীবনের সাফল্য, নেতৃত্ব গুন ও ব্যক্তি মানুষ হিসেবে বিপুল জনপ্রিয়তা বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের নামটি তুলে দিয়েছে রাজনীতির ময়দানে। খেলায় থেকেই রাজনীতিতে মাশরাফি- এমন উদাহরণ দ্বিতীয়টি আর নেই। তাই, ভোটের মাঠে মাশরাফিকে পেয়ে লোহাগড়া-নড়াইলবাসী দারুন খুশি। আনন্দের জোয়ারে ভাসছে নড়াইল-২ আসন। নেতা-কর্মী আর ভক্ত অনুরাগীদের প্রচার প্রচারণায় মুখরিত লোহাগড়া-নড়াইল জনপদ।

চিত্রা পাড়ের নড়াইল শহরে তাঁর বাড়ি। ১৯৮৩ সালের ৫ অক্টোবর তাঁর জন্ম। শহরবাসীর কাছে তিনি ‘কৌশিক’ নামে সমধিক পরিচিত। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করার পর মাশরাফি ভর্তি হন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে। কিন্তু ক্রিকেট নিয়ে ব্যস্ততার কারণে পড়াশোনা শেষ করতে পারেন নাই।

২০০১ সালের ৮ই নভেম্বর টেস্ট ম্যার্চ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক তাঁর । গত ১৭ বছরে অমিত প্রতিভা, সময়োপযোগী বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত, অদম্য সাহস আর সাফল্য দিয়ে বাংলাদেশে ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন উজ্জ্বল নক্ষত্র হিসেবে। দেশের সবচেয়ে সফল এই অধিনায়কের নেতৃত্বে বাংলাদেশ প্রথম বারের মতো উঠেছে বিশ্ব কাপের কোয়ার্টার ফাইনালে, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি ফাইনালে। দু‘বার খেলেছে এশিয়া কাপের ফাইনালে। মাশরাফি শুধু সফল অধিনায়কই নন, তিনি ওয়ান্ডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারী(২৫০টি)।

নিজের এলাকায় জনসেবা মূলক কর্মকান্ডে বেশ কয়েক বছর ধরেই নিজেকে নিয়োজিত রেখেছেন মাশরাফি। গড়ে তুলেছেন ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’। এই ফাউন্ডেশনের চেয়ারম্যানও তিনি নিজেই। সাধারন,দুস্থ ও অসহায় মানুষদের আর্থিক সহায়তা, স্বাস্থ্যসেবা, শিক্ষা, আইসিটি, খেলাধুলা, সাংস্কৃতিক কার্যক্রম, পরিবেশ, পর্যটনসহ বিভিন্ন বিষয়ে সার্বিক উন্নয়নের লক্ষ্য নিয়ে কাজ করে প্রশংসিত হয়েছে এই ফাউন্ডেশন।

নির্বাচনী তফশীল ঘোষণার পর থেকেই মাশরাফি বিন মোর্তজার নাম লোহাগড়া-নড়াইলবাসীর মুখে মুখে। তাকে এক নজর দেখার জন্য নড়াইলের ভোটাররা অপেক্ষার প্রহর গুনছেন। কখন আসবে- বরেণ্য ক্রিকেটার মাশরাফি! সেই প্রতিক্ষার অবসান হতে যাচ্ছে আজ শনিবার।

এ বিষয়ে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম অনিক বলেন, মাশরাফি আসবেন তার নিজ জেলায়। এখানে ঢাক, ঢোল, পেটানোর কিছু নেই। স্ব-পরিবারে মাশরাফি নড়াইলেই থাকবেন এবং নির্বাচনী প্রচারণায় অংশ গ্রহন করবেন।

(আরএম/এসপি/ডিসেম্বর ২১, ২০১৮)