হবিগঞ্জ প্রতিনিধি : বর্তমান সরকারের বরাদ্দ সাপেক্ষে এমপি কেয়া চৌধুরীর অনুদানে ঢাকা-সিলেট পুরাতন মহাসড়কের হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার পূর্ব জয়পুরে ওই এলাকার ৩২ মুক্তিযোদ্ধার স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ হচ্ছে।

ইতোমধ্যে জমি নির্ধারণ করা হয়েছে। পূর্ব জয়পুর গ্রামের বাসিন্দা মুক্তিযোদ্ধা হোসেন আলী ও মুক্তিযোদ্ধা জমসেদ আলীর জমির মধ্যে স্মৃতিস্তম্ভটি নির্মাণ হবে। তাদের পক্ষ থেকে জমি দেয়ার পূর্ণ মতামত ব্যক্ত করা হয়েছে।
সাবেক ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল হাসিম জানান, মুক্তিযোদ্ধাদের স্মরণ করে রাখতে স্মৃতিস্তম্ভ নির্মাণের জন্য এখানে জমি নির্ধারণ করা হয়েছে। জমি ঠিক করে এলাকাবাসী হবিগঞ্জ ও সিলেট জেলার দায়িত্বপ্রাপ্ত মহিলা এমপি অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর কাছে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানিয়েছেন। তিনি এ দাবির প্রতি সম্মান রেখে জমি পরিদর্শন করেন। তার কাছে স্মৃতিস্তম্ভের নক্শা দেয়া হয়েছে। তিনি কর্তৃপক্ষের কাছে বিষয়টি উপস্থাপন করে এলাকাবাসীর এ দাবি পূরণের আশ্বাস জানিয়েছেন।
এলাকাবাসী জানান, ওই এলাকার মুক্তিযোদ্ধারা জীবন বাজি রেখে যুদ্ধে ঝাপিয়ে পড়েন। মুক্তিযুদ্ধের স্মৃতি ধরে রাখতে এখানে স্মৃতিস্তম্ভ মির্মাণ করার জন্য দীর্ঘদিনের দাবি ছিল এলাকাবাসীর। কিন্তু আন্তরিক উদ্যোগের অভাবে মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন সম্ভব হয়নি। বীর মুক্তিযোদ্ধা কমান্ডেন্ট মানিক চৌধুরীর তনয়া কেয়া চৌধুরী এমপি হওয়ার পর জয়পুরের মুক্তিযোদ্ধাদের স্মৃতি রক্ষার্থে শেখ হাসিনার সরকারের দেয়া টিআর এর বরাদ্দের অর্থ দিয়ে স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ গ্রহন করেন। এখানে স্মৃতিস্তম্ভ নির্মাণ হলে এলাকার লোকজনের একটি গুরুত্বপূর্ণ দাবি বাস্তবায়ন হবে।
(পিডিএস/এএস/জুলাই ২০, ২০১৪)