চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় শীতের তীব্রতা বাড়ায় শিশুরা ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হচ্ছে। শুক্রবার  ও শনিবার দুই দিনে ১২০ জন শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। শীতে কষ্ট করে মেঝে ও বারান্দায় থাকতে হচ্ছে শিশু রোগিদের।

আজ দুপুর পর্যন্ত চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ডায়রিয়া ও শিশু ওয়ার্ডে ১২০ জন শিশু চিকিৎসাধীন রয়েছে। একই দিন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের বহিরবিভাগ থেকে ১৫০ শিশু চিকিৎসা নিয়েছে। চিকিৎসক ও নার্সদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

জানা যায়, শীতের তীব্রতা বড়েছে চুয়াডাঙ্গায়। বাতাসের কারণে তীব্র শীত অনুভূত হচ্ছে। শীতের কারণে শিশুরা ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বরসহ ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ও ডায়রিয়া ওয়ার্ডে শয্যার তুলনায় শিশু রোগির সংখ্যা বেড়েছে ৯ গুন। আজ শনিবার সকাল ৯টা পর্যন্ত ডায়রিয়া ওয়ার্ডে ৪৮ শিশু ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীণ রয়েছে। শিশু ওয়ার্ডে ৭২ জন শিশু নিউমোনিয়া, জ্বর, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে। শীতে রোটা ভাইরাসের কারণে শিশুরা ডায়রিয়া রোগে আক্রান্ত হচ্ছে।

শিশু কনসালটেন্ট ডা. মাহাবুবুর রহমান মিলন জানান, দুটি ওয়ার্ডে ভর্তি রোগিদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের। হঠাৎ শীতের তীব্রতা বেড়ে যাওয়ার কারণে শিশু রোগির সংখ্যা বেড়েছে কয়েক গুণ। রোগ প্রতিরোধের জন্য অবিভাবকদের সচেতন হতে হবে। শিশুরা ঠান্ডা জনিত কোন রোগে আক্রান্ত হলে দ্রুত হাসপাতালে নিতে হবে।

(টিটি/এসপি/ডিসেম্বর ২২, ২০১৮)