আন্তর্জাতিক ডেস্ক : কৃষ্ণ সাগরে মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস ডোনাল্ড কুকের খুব নিকট দিয়ে উড়ে গেছে রাশিয়ার একটি জঙ্গি বিমান।

পেন্টাগন জানিয়েছে, গত শনিবার রুশ সু-২৪ বিমানটি ইউএসএস ডোনাল্ড কুকের ৯০০ মিটারের মধ্যে চলে এসেছিল এবং এ সময় বিমানটি সাগর পৃষ্ঠের মাত্র দেড়শ’ মিটার উঁচু দিয়ে উড়ছিল। বিমানটি মার্কিন রণতরীর কাছ দিয়ে ১২ দফা চক্কর দিয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। অবশ্য বিমানটিতে কোনো অস্ত্র-শস্ত্র ছিল না ফলে নৌ জাহাজের ওপর হামলার কোনো বিপদ ছিল না বলে স্বীকার করেছেন পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন। কিন্তু মার্কিন রণতরী থেকে বেতার বার্তার মাধ্যমে যে সব প্রশ্ন করা হয়েছিল বিমানটি তার উত্তর দেয়নি এবং যে সব হুঁশিয়ারি দেয়া হয়েছিল তাতেও পাত্তা দেয়নি।

এ সময় আরেকটি রুশ বিমানকেও মার্কিন যুদ্ধ জাহাজের প্রতি নজর রাখতে দেখা গেছে। তবে ওই বিমান অনেক উঁচু দিয়ে উড়ছিল এবং মার্কিনীদের জন্য উদ্বেগের কারণ হয়ে দেখা দেয়নি। এ ছাড়া, একটি রুশ ফ্রিগেটও ইউএসএস ডোনাল্ড কুকের প্রতি দূর থেকে নজরদারি করছিল বলে অপর এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন।

পেন্টাগনের মুখপাত্র এ ঘটনাকে উস্কানিমূলক এবং অপেশাদার বলে দাবি করেছেন।

তিনি বলেন, এ জাতীয় তৎপরতা আন্তর্জাতিক রীতি-নীতি এবং পেশা সংক্রান্ত বিষয়ে মার্কিন সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগের যে সব চুক্তি হয়েছে তার লঙ্ঘন।

রাশিয়ার সঙ্গে ক্রিমিয়া একত্রীভূত হওয়ার প্রেক্ষাপটে গত ১০ এপ্রিল ইউএসএস ডোনাল্ড কুককে কৃষ্ণ সাগরে পাঠানো হয়। এ ছাড়া, ষষ্ঠ মার্কিন নৌবহরের একটি ফ্রিগেটও কৃষ্ণ সাগরের দিকে এগিয়ে যাচ্ছে। এটি ডোনাল্ড কুকের স্থলাভিষিক্ত হলে ডোনাল্ড কুক ভূমধ্যসাগরে ফিরে যাবে বলে ধারণা করা হচ্ছে

(ওএস/এটি/এপ্রিল ১৫, ২০১৪)