স্টাফ রিপোর্টার : সাভার নাগরিক কমিটির উদ্যোগে ঢাকা-১৯ আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে সাভারবাসীর সংলাপ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে সাভার পৌর এলাকার শিমুলতলায় সাস ভবন অডিটোরিয়ামে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সংলাপে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মুসলিমলীগ মনোনীত প্রার্থী ইদ্রিস আলী, জাকের পার্টি মনোনীত প্রার্থী নুরুল ইসলাম, প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিবি মনোনীত প্রার্থী মোহাম্মদ সরোয়ার হোসেন, কৃষক শ্রমিক জনতালীগ মনোনীত প্রার্থী মোঃ আবু ইউসুফ খান, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মোঃ আবুল কালাম আজাদ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ মনোনীত প্রার্থী সৌমিত্র কুমার দাসকে নিয়ে এক মঞ্চে সংলাপ অনুষ্ঠিত হয়।

উক্ত সংলাপে উল্লেখিত সকল সম্মানিত প্রার্থীগণ পরিকল্পিত আধুনিক নিরাপদ সাভার গড়তে সাভার নাগরিক কমিটির উত্থাপিত দাবিগুলোর প্রতি সমর্থন করেন। সংলাপে সকল প্রার্থীগণ বলেন, আমরা নির্বাচিত হই বা না হই সাভার নগরিক কমিটির যৌক্তিক দাবি বাস্তবায়নে প্রয়োজনীয় ভূমিকা রাখবো।

সাভার নাগরিক কমিটির পক্ষ থেকে সংগঠনের সাধারণ সম্পাদক সালাহউদ্দিন খান নঈম প্রার্থীদের সামনে সাভারের নাগরিক সমাজের পক্ষে কিছু সমস্যা এবং করণীয় বিষয় প্রস্তাব আকারে তুলে ধরেন। তিনি বলেন, আমরা আপনারা সকলেই আমাদের প্রিয় সাভারকে অকৃত্তিমভাবে ভালবাসি। কিন্তু দিন দিন অনেক উন্নয়নের মাঝেও সাভারের ঐতিহ্য ও সৌন্দর্য বিলীন হয়ে যাচ্ছে।

সাভারের নদী-নালা, খাল-বিল, বনায়ন দখল এবং দূষণের কারণে তার রূপ হারিয়ে ফেলছে। পরিবেশ বিপর্যস্ত হচ্ছে, জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জন-জীবন দূর্বিসহ হয়ে পড়ছে, এর একমাত্র কারণ নিয়ন্ত্রণহীন অপরিকল্পিত নগরায়ন ও শিল্পায়ন বলে মনে করছি। এই অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে সাভার মারত্মক সংকটে উপনিত হবে। সেই অবস্থা থেকে আর সাভারবাসী মুক্ত হতে পারবে না।

তাই সাভার নাগরিক কমিটির সম্মিলিত উদ্যোগে সাভার-আশুলিয়া অঞ্চলকে পরিকল্পিত বাসযোগ্য গ্রিন সাভার, ক্লিন সাভার গড়ে তুলতে সাভারকে সিটি কর্পোরেশনে উন্নীত করন, সাভারকে নিয়ে স্বতন্ত্র সাভার উন্নয়ন কর্তৃপক্ষ গঠন এবং ঢাকা জেলার উত্তর অঞ্চল সাভার, আশুলিয়া, ধামরাই এলাকা নিয়ে একটি স্বতন্ত্র প্রশাসনিক জেলা গঠনের মূল দাবী সহ এর সাথে দফাওয়ারি আরো ৯টি দাবী উত্থাপন করে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০১৮, ঢাকা-১৯আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে সাভারবাসীর প্রত্যাশা শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়।

সালাহউদ্দিন খান নঈম আরও বলেন, আমরা বিশ্বাস করি যারা রাজনীতি করেন এবং জনপ্রতিনিধি, বিশেষ করে সংসদ সদস্য নির্বাচিত হন তারাই আইন প্রণয়ন, রাষ্ট্র পরিচালনা, স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষা, দেশের মানুষের শান্তি-শৃঙ্খলা, সমৃদ্ধি, উন্নয়ণ সবকিছুতেই তাদের ভূমিকা ও অবদান রাখার সুযোগ থাকে। আমরা শুধু সাভারের নাগরিকদের সুবিধা-অসুবিধা ও প্রত্যাশাগুলো নিয়ে নাগরিক অধিকার আদায়ে সম্মিলিত উদ্যোগে আমাদের প্রয়াস অব্যাহত রাখছি।

প্রতিটি সংলাপে সাভার নাগরিক কমিটির সভাপতির সূচনা বক্তব্য ও সংলাপের দাবিগুলো উত্থাপনের মাধ্যমে সংলাপ শুরু হয়।

আর সেই ধারাবাহিকতায় নাগরিক সংলাপ গত ১৯.১২.২০১৮ বুধবার সকাল ১১:০০টায় এনাম মেডিকের কলেজ এন্ড হাসপাতালের অডিটোরিয়ামে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডাঃ মোঃ এনামুর রহমানের সাথে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। উক্ত সংলাপে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাভার নাগরিক কমিটির উদ্যোগকে শুভ উদ্যোগ হিসেবে আখ্যায়িত করে উত্থাপিত সকল দাবি প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তাই একমত পোষণ করে তিনি বলেন, আমি নির্বাচিত হলে সাভার নাগরিক কমিটির সাথে আলাপ-আলোচনা করে সকল দাবিপূরণ এবং জাতীয় দাবিগুলো সংসদে উত্থাপন করা হবে মর্মে প্রতিশ্রুতি প্রদান করেন।

১৯.১২.২০১৮ইং বুধবার বিকাল ৩:০০টায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত প্রার্থী ডাঃ দেওয়ান মোহাম্মদ সালাউদ্দিন এর সাভার ব্যাংক কলোনীস্থ নির্বাচনী কার্যালয়ে এক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। উক্ত সংলাপে বিএনপি মনোনীত প্রার্থী সাভার নাগরিক কমিটির উদ্যোগকে স্বাগত জানিয়ে নাগরিক কমিটির প্রত্যেকটি দাবি খুবই গুরুত্বপূর্ণ এবং যৌক্তিক বলে মনে করেন এবং বলেন, তিনি সংসদ সদস্য নির্বাচিত হলে এবং তার দল ক্ষমতায় আসলে উন্নত সাভার গড়তে নাগরিক কমিটির দাবিগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করার আশ^াস প্রদান করেন।
সালাহউদ্দিন খান নঈম বলেন, প্রতিটি সংলাপে সাভার নাগরিক কমিটির উপদেষ্টাবৃন্দ এবং কার্যকরি কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সাভার নাগরিক কমিটি মনে করে, সাভারে নির্বাচনী প্রাথীদের নিয়েএকটি বিশুদ্ধ নাগরিক সংলাপের চর্চা শুরু হল। এটি গণতন্ত্রের একটি অংশ। আমাদের সংলাপ অর্থবহ হয়েছে। সকল সম্মানিত প্রার্থীগণ আমাদের দাবিগুলো মনোযোগ দিয়ে শুনেছেন এবং অবলোকন করেছেন, তারা তাদের বক্তব্য রেখেছেন, প্রতিশ্রুতিও দিয়েছেন। সুন্দর পরিকল্পিত গ্রিন সাভার, ক্লিন সাভার ও নিরাপদ বাসযোগ্য সাভার গড়ে তুলতে আমরা আশা করি আগামী ৩০ডিসেম্বর সুন্দর শান্তিপূর্ণ ভোটের মধ্যে দিয়ে বাংলাদেশে আগামী নতুন সরকার গঠন হবে, দেশ ও জাতীর স্বার্থে সুন্দর বাংলাদেশ গড়ার দৃষ্টান্ত স্থাপন করবেন। সেই ধারাবাহিকতায় সাভারকে নিয়ে জাতীয় উদ্যোগে মহাপরিকল্পনার মাধ্যমে আমাদের সকল দাবিসমূহ পূরণ হবে এটা আমাদের প্রত্যাশা।

সালাহউদ্দিন খান নঈম আরও বলেন, সম্মানিত সাংবাদিকবৃন্দ আমাদের নাগরিক সংলাপ বাস্তবায়নে আপনাদের সহযোগিতা, পরামর্শ ও আন্তরিকতা আমাদের অনেক ভুলত্রুটি কমিয়ে সংলাপ সমৃদ্ধ করেছে। এই জন্য আপনাদের নিকট আমরা কৃতজ্ঞ। আপনারা জাতির বিবেক, অসহায় মানুষের অবলম্বন, ত্যাগের মহিমায় উজ্জিবিত আদর্শ মানুষ। আপনাদের পবিত্র কলমের লিখনীতে অনেক অন্যায়, দুর্নীতি, মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ, বাল্যবিবাহ প্রতিহত হচ্ছে। আশা করি সৎ, সাহসী, বিবেকবান সাংবাদিকতার ধারা অব্যাহত রেখে সুন্দর, দূষণমুক্ত পরিকল্পিত সাভার গড়তে আপনাদের সক্রিয় অংশগ্রহণ বিশেষ ভূমিকা এইরূপ অব্যাহত থাকবে। নিরাপদ, সুন্দর ও দৃষ্টিনন্দন সাভার গড়ার প্রত্যাশায়।

(টি/এসপি/ডিসেম্বর ২৩, ২০১৮)