রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ২০০৯ সালে শুরু হওয়া অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পটি বন্ধ হয়ে যায় ২০১৪ সালে। এর ফলে প্রকল্পের ২২ জন ফিল্ড সুপারভাইজার কর্মহীন হয়ে পড়েন। এ বিষয়ে দায়ের করা একটি রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালাত তাদের দ্বিতীয় শ্রেণি সমমানের পদে আত্মীকরণের নির্দেশ দিয়েছেন।

ইজিপিপি প্রকল্পের ২২ জন ফিল্ড সুপারভাইজার ২০১৬ সালে ও ২০১৭ সালে কনটেম্পট রীট পিটিশন মামলা করেন। আদালত পাবলিক সার্ভিস কমিশন, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের কাছে পৃথকভাবে মতামত জানতে চান। বিষয়টি নিয়ে ইতিবাচক মতামত ও সম্মতি পাওয়ার পর রাজস্ব বাজেটের দ্বিতীয় শ্রেণি সমমানের পদে তাদের নিয়োগ ও আত্মীকরণের নির্দেশ দেন হাইকোর্ট।

আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে দুর্যোগ ব্যবস্থাপনার অধিদপ্তরের মহাপরিচালক ২২ জন ফিল্ড সুপারভাইজার-উপ-সহকারী প্রকৌশলীকে গত ১২ ডিসেম্বর আত্মীকরণের প্রজ্ঞাপন জারি করেন।

এ প্রক্রিয়ায় নওগাঁ জেলার রাণীনগর উপজেলা উপ-সহকারী প্রকৌশলী ও বর্তমান পদে নিয়োগ পাওয়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. তারিকুল ইসলাম বলেন, সরকারি আদেশ অনুযায়ী গত ১৯ ডিসেম্বর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ২২ জন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা যোগদান করেছেন। আমাদের জানা মতে, সারাদেশে প্রায় ৪৯টি উপজেলায় শূন্য পদ রয়েছে। আমাদের ২২ কর্মকর্তাকে উপজেলা পর্যায়ে দ্রুত পদায়ন হলে আমরা মাঠ পর্যায়ে সরকারের চলমান উন্নয়নমূলক কর্মকান্ডের গতি ত্বরান্বিত করতে পারবো।

উল্লেখ্য, ইতোপূর্বে আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে দুর্যোগ ব্যবস্থাপনার অধিদপ্তরের মহাপরিচালক ৭২ জন ফিল্ড সুপারভাইজার-উপ-সহকারী প্রকৌশলীকে গত ১৫ জুলাই আত্মীকরণের প্রজ্ঞাপন জারি করেন। পরে তারা ওই পদে যোগদান করেন।

(এসকেপি/এসপি/ডিসেম্বর ২৪, ২০১৮)