রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : মানবিক বাংলাদেশ গঠনে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখার আহবান জানিয়েছেন ‘সম্প্রীতি বাংলাদেশ’ নামের একটি বেসরকারি সংগঠন। একাদশ জাতীয় সংসদ নিবাচনে তার প্রতিফলন ঘটাতে হবে বলেও উল্লেখ করেন তারা।   

বাংলা ভাষা বাংলাদেশ এবং বঙ্গবন্ধু এক ও অভিন্ন উল্লেখ করে বক্তারা আরও বলেন সামাজিক ও রাজনৈতিক সচেতনতার মধ্য দিয়ে ধর্ম নিরপেক্ষ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে হবে। রাষ্ট্র কোনোভাবেই সাম্প্রদায়িক হবে না জানিয়ে তারা বলেন এজন্য সবাই মিলে কাজ করতে হবে। দানবীয় শক্তি বিশ^ মানবতাকে ধ্বংস করছে জানিয়ে তারা বলেন জাতি ৭২ এর সংবিধানের পরিপূর্ন বাস্তবায়ন চায়। নিজ নিজ ধর্মের প্রতি গভীর শ্রদ্ধা এবং তা মুক্তমনে হৃদয় দিয়ে পালনের মুখে কোনো শক্তি যাতে ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করতে না পারে সেজন্য ধর্মের সঠিক চর্চা চাই।

সোমবার দুপুর ১২টায় সাতক্ষীরা প্রেসক্লাবে ‘সম্প্রীতি বাংলাদেশ’ আয়োজিত সম্প্রীতি সমাবেশে এই আহবান জানিয়ে বক্তারা বলেন আমরা নির্বাচন পরবর্তী জাতিগত সহিংসতা দেখতে চাইনা। কোনো ধরনের নির্যাতন বা সহিংসতা যাতে দানা বাঁধতে না পারে সেজন্য সতর্ক থাকতে হবে। মুক্তিযুদ্ধের পর প্রায় অর্ধ শতাব্দী পার হয়ে গেলেও এখনও কেনো জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা দানা বাঁধে তা নিয়ে প্রশ্ন তোলেন তারা। এই শক্তিই দানবীয় শক্তি উল্লেখ করে তাকে প্রতিহত করার আহবান জানানো হয়।

‘সম্প্রীতি বাংলাদেশ’ এর আহবায়ক পীযুষ বন্দোপাধ্যায়ের সভাপতিত্বে সম্প্রীতি সমাবেশে আরও বক্তব্য রাখেন নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অবঃ) একে মোহাম্মদ আলি শিকদার, মানবাধিকার সংগঠক আরমা দত্ত,প্রেসক্লাব সভাপতি অধ্যাপক আবু আহম্মেদ, সাংবাদিক কল্যাণ ব্যানার্জী, জেলা মন্দির সমিতির সভাপতি বিশ্বনাথ ঘোষ, সুনাম সভাপতি অ্যাড. সোমনাথ ব্যানার্জী, জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক স্বপন কুমার শীল, ওয়ার্কার্স পার্টির নেতা অ্যাড. ফাহিমুল হক কিসলু, জেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমাণ্ডার আবু বক্কর ছিদ্দিক, সাংবাদিক অ্যাড. আবুল কালাম আজাদ, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, জাসদ নেতা অধ্যক্ষ আশেক-ই-এলাহী, ওবায়দুস সুলতান বাবলু, সুধাংশু শেখর সরকার, জ্যোস্না দত্ত প্রমুখ।

বক্তারা আরো বলেন,মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির রাজনৈতিক বিচ্যুতির কারণে এ দেশকে কখনো কখনো সন্ত্রাসী জনপদে পরিণত করেছে। সাম্প্রদায়িক শক্তি পদ্মা, মেঘনা, যমুনা ও বঙ্গোপসাগর উপকুলবর্তী এলাকাকে কলুষিত করেছে। অথচ ক্রিকেটে মোস্তাফিজুর ও সৌম্য সরকার বিশ্বজুড়ে বাংলাদেশের পরিচিতি ঘটিয়েছে।

মুক্তিযুদ্ধ আমাদের চেতনা ও আমাদের অস্তিত্ব একথা জানিয়ে তারা বলেন সাম্প্রদায়িকতার মতো দানবকে দেশ থেকে বিতাড়িত করতে হবে। ধর্মীয় কারণে যাতে কোনো নিগ্রহ না ঘটে সেদিকে নজর রাখতে হবে। অসাম্প্রদায়িক সমাজ বাঙ্গালি সংস্কৃতির দীর্ঘ লালিত ঐতিহ্য একথা জানিয়ে বক্তারা বলেন এই সম্প্রীতি বাঙ্গালি সমাজকে বহুদুর এগিয়ে দিয়েছে। আমরা আরও এগুতে চাই উল্লেখ করে তারা বলেছেন আমাদের সামনে রয়েছে অনেক প্রত্যাশা।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন স্বদেশ এর নির্বাহী পরিচালক মধাব চন্দ্র দত্ত।

(আরকে/এসপি/ডিসেম্বর ২৪, ২০১৮)