রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : প্রার্থনা, কেক কাটা, বাজি পোড়ানো, নগর কীর্তণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে খ্রীষ্টান সম্প্রদায়ের ধর্মগুরু যীশু খ্রীষ্টের বড়দিন।

দিবসটি উৎযাপন উপলক্ষে সোমবার দিবাগত রাত ১২টা ০১ মিনিটে উৎসব মুখর পরিবেশে সাতক্ষীরা শহরতলীর পারকুকরালী সানতলা পবিত্র পরিবারের গীর্র্জা (তীর্থস্থান) ও চালতেতলা কবরস্থান সংলগ্ন ক্যাথেলিক মিশনে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

আলোক সজ্জায় সজ্জিত করা হয় গীর্জা ও মিশন প্রাঙ্গন। বিশেষ প্রার্থনা শেষে শেষে কেক কাটা হয়। এরপরপরই শিশু ও কিশোররা বাজি পুড়িয়ে আনন্দে মেতে ওঠেন। পরে রাত তিনটা পর্যন্ত নগর কীর্তন অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন খ্রীষ্টীয় ও হিন্দু নর- নারীরা।

উপস্থিত খ্রীষ্ট্র সম্প্রদায়ের সদস্যরা বড় দিন দিনের মাহাত্ম্য তুলে ধরে বলেন, ভগবান যীশু শুধু খ্রীষ্টান সম্প্রদায়ের জন্য নয়, তিনি সকল ধর্মের মানুষের কল্যানে কাজ করে গেছেন।


মঙ্গলবার সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বড় দিনকে ঘিরে গীর্জায় গীর্জায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এ ছাড়া কলারোয়া উপজেলার কয়লা, কালিগঞ্জ উপজেলার চাঁচাই, তালা উপজেলার লক্ষণপুরসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্য দিয়ে বড়দিন পালিত হয়েছে।

(আরকে/এসপি/ডিসেম্বর ২৫, ২০১৮)