লাইফস্টাইল ডেস্ক : দেখতে দেখতে শেষ হয়ে এলো আরো একটি বছর। প্রাপ্তির খাতায় যোগ হলো আরো অনেককিছুই। পরিবর্তনের ধারা মেনে পরিবর্তন এসেছে ফ্যাশনেও। চলুন দেখে নেই ২০১৮ সালে ফ্যাশনের চিত্রটি কেমন ছিল-

পোশাক

ফ্যাশনের সবচেয়ে আকর্ষণীয় দিক হলো এটি সবসময় একইরকম থাকে না। ধীরে ধীরে পরিবর্তিত হওয়াই এর স্বভাব। পোশাকের ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। ২০১৮ সালে পোশাকের ক্ষেত্রে বেশি বৈচিত্র্য চোখে পড়েছে এর কাটিং এবং ডিজাইনে। মেয়েদের জামার হাতা এবং গলায় করা হয়েছে সবচেয়ে বেশি এক্সপেরিমেন্ট। রঙের ক্ষেত্রে চটকদার রঙের বদলে বেশি ব্যবহৃত হয়েছে হালকা রংগুলো। ছাপার ক্ষেত্রে ফ্লোরাল প্রিন্টের ব্যবহার ছিল বেশি। কামিজের দৈর্ঘ্যও বেড়েছে খানিকটা। সিঙেল কামিজ কিংবা কুর্তির ডিজাইনেও ছিল নানা বৈচিত্র্য। ছেলেদের পোশাকের ক্ষেত্রে উজ্জ্বল রঙের ব্যবহার আগের বছরের তুলনায় বেশিই ছিল। স্লিম ফিট, ফর্মাল শার্টের প্রতি তরুণদের আগ্রহ ছিল বেশ। পাঞ্জাবি ছিল বরাবরের মতোই তার স্বমহিমায় উজ্জ্বল।

জুতা

একেবারে উঁচু কিংবা ফ্ল্যাট জুতা নয় বরং একটুখানি উঁচু জুতার চাহিদা ছিল বেশি। পেনসিল হিলের বদলে ফ্ল্যাট হিলের ব্যবহার ছিল বেশি। গতানুগতিক কালো কিংবা বাদামীর বাইরে জুতায় প্রায় সব রঙের বৈচিত্র্যময় উপস্থিতি ছিল। ছেলেদের কেডস, স্নিকারের চাহিদাও ছিল বরাবরের মতই।

গয়না

কয়েক বছর ধরে একটু ভারী গয়নার প্রচলন থাকলেও এবছর তাতে অনেকটাই ভাটা পড়ে। বরং অনেক গয়না না পড়ে শুধু কানে কিছুটা বড় মাপের দুল পরতে দেখা গিয়েছে বেশি। জামার গলায় কারুকার্য থাকায় বেশিরভাগ ক্ষেত্রেই আর আলাদা গয়না পরার প্রয়োজন হয়নি। হারের ক্ষেত্রে কণ্ঠবদ্ধ গয়না নজর কেড়েছে। সোনা, রূপা, পাথর, মাটিসহ প্রায় সব ধরনের ধাতুর তৈরি গয়নার ব্যবহার দেখা গিয়েছে।

মেকআপ

ন্যাচারাল মেকআপের প্রতি আকর্ষণ দেখা যাচ্ছে কয়েক বছর ধরেই। এবারও তার ব্যতিক্রম ছিল না। জবরজং কালারের বদলে ন্যুড কালারই বেশি ব্যবহৃত হয়েছে মেকআপের ক্ষেত্রে। চোখদুটি ভারী না সাজিয়ে ন্যাচারাল লুকে সাজানোতেই বেশি আগ্রহী ছিলেন তরুণীরা। লিপস্টিকের ক্ষেত্রে ন্যুড কালারের পাশাপাশি পাল্লা দিয়ে চলেছে ডিপ কালারগুলোও।

চুল

চুলে কালার কিংবা স্ট্রেইটনিংয়ের পাশাপাশি এর ন্যাচারাল যত্নের প্রতিও যত্নশীল ছিলেন অনেকেই। আবার পার্লারমুখী না হয়ে নিজে নিজেই যত্ন করার উপায় খুঁজেছেন কেউ কেউ। চুলের কাটের বৈচিত্র্য ছিল। তবে লম্বা চুলের দিকেও ঝুঁকেছেন অনেকে।

এক্সেসরিজ

একটু কালারফুল সানগ্লাসের প্রতিই বেশি ঝোঁক ছিল বিদায়ী বছরে। এর ফ্রেমেও ছিল বৈচিত্র্য। ব্যাগের ক্ষেত্রে বড় সাইজের ব্যাগ বেশি চোখে পড়েছে, লম্বা হাতার বদলে ছোট হাতার ব্যবহার ছিল বেশি। শুধু রুপালি কিংভা সোনালি নয়, নানা রঙের বেল্টের ঘড়িও নজর কেড়েছে বিদায়ী বছরে।

(ওএস/এসপি/ডিসেম্বর ২৬, ২০১৮)