স্পোর্টস ডেস্ক, ঢাকা : প্রথম টেস্টের পিচ নিয়ে প্রচুর সমালোচনা হয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের। এ দিন ট্রেন্টব্রিজ পিচকে খোলাখুলি দুষলেন আইসিসি ম্যাচ রেফারি ডেভিড বুন। ট্রেন্টব্রিজ পিচকে ‘পুওর’ বলে বুন জানিয়েছেন, পিচ নিয়ে তদন্ত করা হবে। এমনকী পিচের জন্য শাস্তি ভোগও করতে হতে পারে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে।

এর মধ্যে আবার লর্ডসের পিচ নিয়েও একপ্রস্ত বিতর্ক হয়ে গেল। এ দিন লাঞ্চের সময় দেখা যায়, এক মাঠ কর্মী উইকেট পরিষ্কার করার সময় পিচের গুড লেংথের উপর পা ঘষটে যাচ্ছেন। যার জেরে পিচে দাগ তৈরি হতে পারে, যা বোলারদের সাহায্য করে। ঘটনাটা হয়তো প্রচারের আলোয় আসত না। কিন্তু কেভিন পিটারসেন ব্যাপারটার ছবি টুইট করে বসেন। তার পরপরই এমসিসি পাল্টা টুইট করে বলে, ‘ওটা সত্যি সত্যিই একটা ভুল। পিচ নষ্ট করার কোনও অভিসন্ধি ছিল না।’

এ দিকে, ট্রেন্টব্রিজ পিচ নিয়ে আইসিসির নিয়ম অনুযায়ী বুন তাঁর রিপোর্ট জমা দিয়েছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে। যেখানে পিচের মান নিয়ে তিনি সংশয় প্রকাশ করেছেন। বুনের রিপোর্ট ইতিমধ্যেই ইসিবি-র কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। যার জবাব দেওয়ার জন্য চোদ্দো দিন সময় পাচ্ছে ইসিবি। তাদের জবাব পেলে যাবতীয় প্রমাণ খতিয়ে দেখবেন আইসিসির জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জিওফ অ্যালার্ডিস এবং প্রধান ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে। ম্যাচের ভিডিও ফুটেজও দেখবেন তাঁরা। তার পর সিদ্ধান্ত নেবেন। তাঁদের সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত পিচ নিয়ে আইসিসি কোনও মন্তব্য করবে না বলে জানানো হয়েছে।

৯ থেকে ১৩ জুলাই চলা ট্রেন্টব্রিজ টেস্টে দু’ইনিংসে ভারত করেছিল ৪৫৭ এবং ৩৯১-৯ডিঃ। একমাত্র ইনিংসে ইংল্যান্ড তোলে ৪৯৬। পাঁচ দিনের পর টেস্ট ড্র হয়ে যাওয়ায় ইংরেজ অধিনায়ক অ্যালিস্টার কুক উইকেটের সমালোচনা করেছিলেন। নটিংহামশায়ারের প্রধান কিউরেটর স্টিভ বার্কসও ক্ষমা চেয়েছিলেন, ভারতকে সাহায্য করার মতো পিচ তৈরি করার জন্য।

(ওএস/পি/জুলাই ২০, ২০১৪)