স্পোর্টস ডেস্ক, ঢাকা : স্ত্রীদের বিদেশ সফরে নিয়ে যাওয়া ক্রিকেটারদের এবং একসঙ্গে থাকার অনুমতি ভারতীয় বোর্ডের আগেই ছিল। শনিবার বিসিসিআই জানিয়ে দিল, এখন থেকে ভারতীয় দলের বিদেশ সফরে ক্রিকেটাররা তাঁদের বান্ধবীদেরও নিয়ে যেতে পারবেন এবং একসঙ্গে থাকতেও পারবেন। যার মানে দাঁড়াল, সঙ্গী নিয়ে বিদেশে ক্রিকেট সফর করার ব্যাপারে মহেন্দ্র সিংহ ধোনি, রবিচন্দ্রন অশ্বিনদের সঙ্গে এক ব্র্যাকেটে ঢুকে পড়লেন বিরাট কোহলি-রা।

ভারতীয় বোর্ডের সিদ্ধান্তে কোনও কোনও মহলে আলোড়ন পড়ে গেলেও এটাকে যুগান্তকারী সিদ্ধান্ত হিসেবে দেখাটা ঠিক হবে না। প্রথমত, বিশ্ব ক্রীড়াঙ্গনে এর ভুরিভুরি উদাহরণ আছে। অন্য দেশের ক্রিকেটে আছে। বিশ্ব ফুটবলে আছে। টেনিস, গল্ফ, ফর্মুলা ওয়ানে আছে। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার অনেক ক্রিকেটার ভারতেই সাম্প্রতিক কালে বহু বার এসেছেন বান্ধবীদের নিয়ে। সদ্যসমাপ্ত বিশ্বকাপ ফুটবলে নেইমারের বান্ধবী গ্যাব্রিয়েলা লেঞ্জি-কে ব্রাজিলীয় মহাতারকার সঙ্গে-সঙ্গে দেখা গিয়েছে। ইতালির তারকা স্ট্রাইকার মারিও বালোতেলির বান্ধবী ফ্যানি নেগিশা আজুরিদের ম্যাচে গ্যালারিতে গলা ফাটানো ছাড়াও বালোতেলির সঙ্গে টুর্নামেন্টের সময় কাটিয়েছেন। বিবাহবিচ্ছেদের পর টাইগার উডসের নয়া বান্ধবী লিন্ডসে ভন-কে গল্ফ কোর্সে প্রায়শই উডসের পাশে দেখা যায়। বিখ্যাত ফর্মুলা ওয়ান ড্রাইভার জেনসন বাটনের সুপারমডেল বান্ধবী জেসিকা মিচিবাটা-র উপস্থিতি তো প্রতিটা রেসে প্রায় বাধ্যতামূলক। কয়েক দিন আগেও সেলিব্রিটি জুড়ি ক্যারোলিন ওজনিয়াকি-রোরি ম্যাকইলরয় ছিলেন ক্রীড়াজগতে অন্যতম সেরা পোস্টার। সুতরাং বলা যায়, বিশ্ব ক্রীড়াজগতের তালে তাল দিল বিসিসিআই। সোজা কথায়, বিশ্ব খেলাধুলোর একটা চালু আধুনিকতাকে ভারতীয় বোর্ড স্বীকৃতি দিল। সুনীল গাওস্কর তো সেই কবেই সানি ডেজ-এ লিখেছিলেন, “সিরিজের মাঝে সঙ্গিনী সঙ্গে থাকলে ব্যাটসম্যানের ফোকাসে সুবিধে হয়।”

সঙ্গী-সহ তারকা প্লেয়ারদের তখন-এখন: পটৌডি-শর্মিলা থেকে কোহলি-অনুষ্কা। অন্য মাঠের নেইমার, গোটজেরাও।

ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে খেলোয়াড়দের বান্ধবীদের চলাফেরাও এমনকী নতুন কিছু নয়। তবে সেটা ছিল সম্পূর্ণ গোপনে। এতটাই যে কোনও পাপারাৎজি-ও লেন্সবন্দি করতে পারেননি। অতীতের এমন হাইপ্রোফাইল ক্রিকেটার ছিলেন টাইগার পটৌডি। সাম্প্রতিক অতীতে মহম্মদ আজহারউদ্দিন। শর্মিলা ঠাকুর টাইগার পটৌডির দলের বিদেশ সফরে কয়েক বার গোপনে কয়েক দিনের জন্য গিয়েছেন, এমন খবর ক্রিকেটমহলে যথেষ্ট চালু। তবে অবশ্যই অন্য হোটেলে গিয়ে উঠতেন। সঙ্গীতা বিজলানিও তাই। আজহারের সঙ্গে এক হোটেলে থাকেননি কখনও। তা সত্ত্বেও ছিয়ানব্বই বিশ্বকাপের সময় বেঙ্গালুরুতে মহাগুরুত্বপূর্ণ পাকিস্তান ম্যাচের সময় আজহার-বিজলানির যুগলে ছবি পাওয়ার জন্য ফটোগ্রাফারদের সঙ্গে রীতিমতো ঝামেলা বেঁধে গিয়েছিল ভারত অধিনায়কের। এ ছাড়াও ভারতের এক ফ্ল্যামবয়েন্ট মিডল অর্ডার ব্যাটসম্যান, যিনি বাঁ-হাতি বোলারও, তাঁর সঙ্গে যখন এক বলিউড নায়িকার প্রেমপর্ব চলছিল, সেই সময় ভারতের এক বিদেশ সফরে ওই অভিনেত্রী সেই দেশে গিয়েছিলেন। সিরিজটা ছিল অনিল কুম্বলের ভারতের ২০০৪ অস্ট্রেলিয়া সফর। তবে নিশ্চিত ভাবেই টিম হোটেলে ওঠেননি। অন্য হোটেলে থেকেছেন।

কিন্তু এখন আর বিরাট কোহলির সঙ্গে ইংল্যান্ডে দেখা করার জন্য নামী বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মার লুকোছাপার কোনও দরকার থাকল না। তবে বোর্ডের শনিবারের ঘোষণার আগেই অনুষ্কা বিলেতে চলে গিয়েছেন। ট্রেন্টব্রিজে প্রথম টেস্ট শেষ হওয়ার পরপরই বিরাটের সঙ্গে তাঁকে দেখা যাচ্ছে। এ দিন কোহলি শূন্যয় আউট হওয়া নিয়ে তাঁকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনুষ্কা-জড়িত জোক্স ছড়িয়ে পড়েছে। তবে দিনের শেষে কোহলির ব্যর্থতা নয়, যাবতীয় আলোচনার কেন্দ্রে বোর্ডের সিদ্ধান্ত। আর জল্পনা, শনিবার থেকে লর্ডস তথা লন্ডনে বিরাট-অনুষ্কা প্রকাশ্যেই উৎসুক ফটোগ্রাফারদের পোজ দিতে পারবেন!

(ওএস/পি/জুলাই ২০, ২০১৪)