বরিশাল প্রতিনিধি : বরিশাল-মাদরীপুর রুটে সোমবার সকাল ৬টা থেকে ২৪ ঘন্টার পরিবহন ধর্মঘট ডেকেছে কেন্দ্রীয় বাস মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

ঢাকা মহাসড়কের উজিরপুরের ইচলাদিতে বাস চাপায় নিহত, আহত এবং ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য সাড়ে ১৬ লাখ টাকার ক্ষতিপূরণ ধার্য্য করার প্রতিবাদে এই ধর্মঘটের সিদ্ধান্ত বলে জানিয়েছেন হানিফ পরিবহনের ঢাকা বরিশাল রুটের ম্যানেজার মো. আবু তালেব কচি। রবিবার বেলা এগারোটায় রাজধানীতে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত হয় বলে জানান তিনি।

তিনি আরো জানান, শনিবার সার্কিট হাউসে অনুষ্ঠিত সভায় স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, জেলা বাস মালিক ও শ্রমিক ইউনিয়ন মিলে ১১ জুলাই হানিফ পরিবহনের চাকায় পিষ্ট হয়ে নিহত ১১ জনের জন্য প্রতি পরিবারকে ৬০ হাজার, আহত ২২ জনের প্রত্যেককে ২৫ হাজার, ক্ষতিগ্রস্ত মিশুক মালিক ৮ জনের প্রত্যেককে ৪০ হাজার, ২টি অটোরিক্সার জন্য ১৫ হাজার করে, ২টি রিক্সার জন্য ১০ হাজার করে, ক্ষতিগ্রস্ত ৮ দোকানীর প্রত্যেককে ৫ হাজার টাকা করে এবং রাজধানী চিকিৎসাধীণ অবস্থায় মৃত রিক্সা চালক আলমগীর হোসেনের চিকিৎসার বকেয়া ও মরদেহ আনার জন্য ৩০ হাজার টাকা মিলিয়ে ১৬ লাখ ৫০ হাজার টাকা ধার্য্য করেছিলেন। ওই সভায়ই তারা ক্ষতিপূরণের টাকা কমানোর দাবী করলেও তা উপেক্ষিত হয়। ওই সভায় আজ রবিবার হানিফ পরিবহনের পক্ষ থেকে তাদের সিদ্ধান্ত জানানোর কথা ছিল। সে অনুযায়ী আজ রবিবার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ বাস ট্রাক অনার্স এসোসিয়েশন এবং ঢাকা আন্তঃজেলা শ্রমিক ইউনিয়ন যৌথ সভা করেন রাজধানীর গাবতলিস্থ কেন্দ্রীয় কমিটির আহসান উল্লাহ ভবনে। সেখানে সিদ্ধান্ত হয় সোমবার ভোর ৬টা থেকে ২৪ ঘন্টার জন্য মাদারীপুর বরিশাল রুটে সকল পরিবহন চলাচল বন্ধ থাকবে।

আবু তালেব কচি আরো জানান, এসময় কেন্দ্রীয় মালিক সমিতির সহ সভাপতি মো. সামিউল্লাহ, যুগ্ম সম্পাদক খাজা পিন্টু, শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আব্বাস উদ্দিনসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

(বিএস/অ/জুলাই ২০, ২০১৪)