সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনা-৩ (আটপড়া-কেন্দুয়া) নির্বাচনী এলাকায় কেন্দুয়া উপজেলার চিরাং ইউনিয়নের বাট্টা গ্রামের বাট্টা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এবারই নৌকা মার্কার প্রার্থী বিজয়ী হয়েছে।

স্বাধীনতার পর এর আগে কোন জাতীয় নির্বাচনে এ কেন্দ্রে নৌকা মার্কার প্রার্থী বিজয়ী হন নি। এবার নৌকা মার্কার প্রার্থীর বিজয়ের কারণ জানতে চাইলে বাংলাদেশ পুলিশ মুক্তিযোদ্ধা কল্যান পরিষদ রাজারবাগ পুলিশ লাইন্স ঢাকা কেন্দ্রীয় কমিটির সভাপতি বিরোচিত মুক্তিযোদ্ধা বাট্টা গ্রামের কৃতি সন্তান আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা মো: শাহজাহান মিয়া বলেন, প্রথমত কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা মনোনয়ন পাওয়ায় তিনি এম.পি হবেন এবং এম.পি হলে মন্ত্রী হবেন এ আশাই করছি সকলে। এজন্য সকলেই উজ্জ্বীবিত। তাছাড়া, বাট্টা গ্রামের অনেক বি.এন.পি নেতাকর্মী আওয়ামীলীগে যোগদান করেছে। তাদের মতে বেগম খালেদা জিয়া জেলে অবস্থান করছেন এবং লন্ডনে অবস্থান করছেন তারেক রহমান। তাছাড়া বি.এন.পির মনোনীত প্রার্থী রফিকুল ইসলাম হিলালীর স্থানীয় ভাবে তেমন কোন জনমত নেই।

এসবকিছু মিলিয়ে নৌকা মার্কার প্রার্থী অসীম কুমার উকিল বিজয়ী হবেন এ সম্ভাবনাকে মাথায় রেখেই বাট্টা গ্রামের যারা বি.এন.পি দলের সাথে যুক্ত ছিলেন তারাও এবার নৌকায় ভোট দিয়েছে বলে শাহজাহান মিয়ার দাবী। এই গ্রামের আওয়ামীলীগ নেতা পাবেল খান বলেন, গ্রামে আমরা যারাই আওয়ামীলীগ যুবলীগ ছাত্রলীগের সঙ্গে জড়িত তারা প্রত্যেকেই নৌকায় ভোট দেয়ার জন্য ঘরে ঘরে গণসংযোগ করার সুযোগ পেয়েছি। এজন্যই এ কেন্দ্রে এবার নৌকার ভোট বেশি হয়েছে। তাছাড়া যারা বি.এন.পির সাধারন সমর্থক ছিল তারাও নৌকায় ভোট দিয়েছে। তাদের বুকভরা আশা নৌকায় ভোট দিলে এ গ্রামের রাস্তাঘাট পাকা হবে, সবকিছু উন্নয়ন হবে।

এদিকে এই গ্রামের জহিরুল হক খান (সাবান উদ্দিন) যিনি নৌকা বিপরীতে ধানেরশীষ প্রার্থীর বিজয়ের জন্য এতদিন মরনপন লড়াই সংগ্রাম করেছেন এবার এই সাবান উদ্দিন নৌকা মার্কার বিজয়ের জন্য জোড়ালোভাবে কাজ করেছেন। দুপুরে কেন্দ্রে গিয়ে কেন্দ্রের বাইরে দেখা যায় এই সাবান উদ্দিন সহ আওয়ামীলীগের অন্যান্য নেতারা গ্রামের লোকদেরকে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য অনেক বুঝ প্রবোধ দিচ্ছেন।

(এসবি/এসপি/ডিসেম্বর ৩০, ২০১৮)