সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনা-৩ (আটপাড়া-কেন্দুয়া) নির্বাচনী এলাকার ১শ ৪৪টি ভোট কেন্দ্রের মধ্যে সবকটিতেই বিপুল ভোটের ব্যবধানে নৌকা প্রতীক নিয়ে অসীম কুমার উকিল বিজয়ী হয়েছেন। এই আসনে এর আগে আওয়ামীলীগের কোন এম.পি বি.এন.পি বা জাতীয় পার্টির প্রতিদ্বন্দী কোন প্রার্থীকে সব কেন্দ্রেই হারাতে পারেনি।

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল নির্বাচনের অনেক আগে থেকেই তার স্ত্রী বাংলাদেশ যুব মহিলালীগের সাধারন সম্পাদক সাবেক এম.পি অধ্যাপক অপু উকিলকে নিয়ে নৌকা গণজোয়ার গড়ে তুলতে মাঠ চষে বেড়াচ্ছিলেন। দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে করেছেন উঠান বৈঠক, গণসংযোগ, পথসভা ও বড় বড় জনসভা।

সব সভাতেই নেতাকর্মী সমর্থক ও ভোটারদের উদ্দেশ্যে বলেছেন, নৌকা মার্কায় ভোট দিন দেশের উন্নয়ন বুঝে নিন। যতদিন শেখ হাসিনার হাতে থাকবে দেশ ততদিন নিরাপদে বাংলাদেশ। শেখ হাসিনার সালাম নিন নৌকা মার্কায় ভোট দিন। ঘরে ঘরে বিদ্যুৎ শেখ হাসিনার উদ্যোগ ইত্যাদি স্লোগানে এই দুই উপজেলার নেতাকর্মীরা দারুণভাবে উজ্জ্বীবিত হয়। প্রতীক বরাদ্দ পেয়ে অসীম কুমার উকিল ও অধ্যাপক অপু উকিল দুজনে মিলে দুই উপজেলায় ১শ ৫০টিরও বেশি পথসভা করেছেন, কিন্তু বি.এন.পির প্রার্থী রফিকুল ইসলাম হিলালী একদিনের জন্যও একটি পথসভা করেননি।

উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: নূরুল ইসলাম ও আওয়ামীলীগ নেতা কেন্দুয়া পৌরসভার মেয়র জেলা আওয়ামীলীগের সদস্য মো: আসাদুল হক ভূঞা দাবী করে বলেন, স্বাধীনতার পর এই আসনে আওয়ামীলীগের কোন কেন্দ্রীয় নেতা এর আগে মনোনয়ন পাননি। অসীম কুমার উকিল সৎ, যোগ্য ও আদর্শ নেতা হিসেবে মনোনয়ন পাওয়ায় দলের নেতাকর্মী ও সমর্থকরা অত্যন্ত আনন্দিত হয়েছেন। তারা ধরেই নিয়েছেন অসীম উকিলের মতো নেতা এম.পি নির্বাচিত হলে অবশ্যই অবশ্যই মন্ত্রী পরিষদে স্থান পাবেন।

এজন্যই দলমত নির্বিশেষে সকলে ঐক্যবদ্ধ হয়ে নৌকা প্রতীকে ভোট দিয়েছেন। যে কারণে অসীম কুমার উকিল বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। উল্লেখ্য অসীম কুমার উকিল পেয়েছেন ২ লাখ ৭০ হাজার ১৪৪ ভোট ও তার প্রতিদ্বন্দী বি.এন.পির রফিকুল ইসলাম হিলালী পেয়েছেন ৭ হাজার ২ শ ২০ ভোট। অপর দিকে এই আসনে নবম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে মঞ্জুর কাদের কোরাইশী পেয়েছিলেন ১ লাখ ৩২ হাজার ৫৫৭ ভোট এবং বি.এন.পির রফিকুল ইসলাম হিলালী ধানের শীষ প্রতীক নিয়ে ৮৬ হাজার ৯ শ ৪৮ ভোট পেয়েছিলেন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৬৪ হাজার ৯৮০ ভোট এবং লাঙল প্রতীক নিয়ে জসিম উদ্দিন ভূঞা ১১ হাজার ৪ শ ৬৫ ভোট পেয়েছিলেন। নবম দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অসীম কুমার উকিল সর্বোচ্চ বেশি ভোট পেয়ে এম.পি নির্বাচিত হয়েছেন। এজন্য এই নির্বাচনী এলাকার হাজার হাজার দলীয় নেতাকর্মী জাতির পিতা বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার নিকট জোড়ালো দাবী জানাচ্ছে, অসীম কুমার উকিলকে মন্ত্রী পরিষদের সদস্য হিসেবে অর্ন্তভূক্ত করার।

(এসবি/এসপি/জানুয়ারি ০১, ২০১৯)