স্টাফ রিপোর্টার : দেশের তৈরি পোশাক কারখানার জন্য ঘোষিত নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন নিয়ে বিভিন্ন স্থানে শ্রমিকদের মাঝে অসন্তোষ সৃষ্টি হয়েছে। কিছু ভুল বোঝাবুঝির কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করছে সরকার।

এ সমস্যার দ্রুত সমাধানের জন্য আজ (মঙ্গলবার) বিকেল ৪টায় শ্রম ভবনের সম্মেলন কক্ষে (দৈনিক বাংলা মোড়) শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে তৈরি পোষাক কারখানার মালিক-শ্রমিক প্রতিনিধিদের জরুরি বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি উপস্থিত থাকবেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে ধৈর্যধারণ করে আন্তরিকতার সঙ্গে সহযোগিতা করার জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে রাজধানীর মিরপুর ও উত্তরা-টঙ্গীসহ কয়েকটি স্থানে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন পোশাকশ্রমিকরা। এরই অংশ হিসেবে মঙ্গলবার মঙ্গবার তৃতীয় দিনের মতো সকাল ৯টার পর থেকে মিরপুরের কালশী সড়কে এবং বেলা ১১টা থেকে উত্তরা ও আবদুল্লাহপুরের সড়কে অবস্থান নিয়েছেন তারা।

এর আগে গত দুইদিন এয়ারপোর্ট, উত্তরা, টঙ্গী, গাজীপুর সড়কে অবস্থান নেন পোশাকশ্রমিকরা। রবিবার (৬ জানুয়ারি) সকাল ৯টা থেকে বকেয়া বেতন-ভাতা পরিশোধ, ন্যূনতম মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে উত্তরায় সড়ক অবরোধ করেন পোশাক শ্রমিকরা।

অবরোধের ফলে উত্তরার জসীমউদ্দীন, আজমপুর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। আন্দোলনের এক পর্যায়ে দুপুর দেড়টার দিকে ভার্সেটাইল অ্যাপারেল প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এ কে ফজলুল হক আজমপুর চৌরাস্তায় এমে শ্রমিকদের কাজে ফেরার অনুরোধ করেন। পরে মালিকপক্ষ ও পুলিশের আশ্বাসে দুপুর পৌনে ২টার দিকে তারা সড়ক থেকে সরে যান।

(ওএস/এসপি/জানুয়ারি ০৮, ২০১৯)