মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুর জুড়ে এখন সরিষা ফুলে ফুলে ঢেকে গেছে ফসলের মাঠ। চারদিক থেকে শুধু সরিষা ফুলের মৌ মৌ সুবাস ভেসে আসে। সরিষার এমন আবাদ দেখে কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে। 

কৃষকরা বলছেন, বাজারে ভালো দাম পেলে গত মৌসুমে ধানের দাম না পাওয়ার ক্ষতি এবার সরিষা দিয়ে পুষিয়ে নিতে পারবেন।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মাদারীপুর জেলার বেশির ভাগ ফসলের মাঠে এ বছর প্রচুর পরিমাণে সরিষা আবাদ করা হয়েছে। যে দিকে চোখ যায় শুধু হলুদ রংয়ের সরিষার ক্ষেত চোখে পড়ে। তাকালেই যেন সরিষা ফুলের সৌন্দর্যে চোখ জুড়িয়ে যায়।

মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের চরগোবিন্দপুর গ্রামের কৃষক মনির বেপারী জানান, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার চাষাবাদ ভালো হয়েছে। বেশির ভাগ মাঠ জুড়ে শুধু সরিষা আর সরিষা। কোন প্রাকৃতিক বিপর্যয় না হলে বিগত বছরগুলোর তুলনায় এ বছর সরিষার ভালো ফলন পাওয়া যাবে। ক্ষেতে সরিষা দেখে মন জুড়িয়ে যায়। সরিষার ফলন দেখে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। দাম ভালো পেলে আমরা খুশি হবো।

মাদারীপুর সদর উপজেলার চাষী আব্দুর রাজ্জাক তায়ানী জানান, সরিষার ভালো ফলন হলে গত ধানের মৌসুমে বাজারে ভাল দাম না পাওয়ায় এবার সরিষা দিয়ে সেই ক্ষতি পুষিয়ে নিতে পারবে। বর্তমানে মাঠে যে ভাবে সরিষা বেড়ে উঠছে তাতে মনে হচ্ছে ফলন খুব ভালো হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে মাদারীপুর জেলার ৪ টি উপজেলায় ১৩ হাজার ৮’শ হেক্টর জমিতে দেশী জাতের মাঘী, ধলী উন্নত জাতের বারি-১৪, বারি-১৫ জাতের সরিষার আবাদ করা হয়েছে। গত বছর এই আবাদের পরিমান ছিলো ১০হাজার হেক্টর। সে হিসেবে মাদারীপুরে আবাদ বেড়েছে ৩ হাজার হেক্টর জমিতে।

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জিএমএ গফুর বলেন, সরিষা চাষে কৃষি কর্মকর্তারা কৃষকদের নিয়মিত উদ্বুদ্ধকরণ করে থাকে। উৎপাদন বৃদ্ধির জন্যও কৃষকদের প্রতিনিয়ত পরামর্শ প্রদান করা হচ্ছে। আশা করি জেলায় চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন হবে।

(এএসএ/এসপি/জানুয়ারি ০৮, ২০১৯)