দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি : তফসিল ঘোষণার আগেই পটুয়াখালীর দুমকিতে উপজেলা নির্বাচনের ডামাডোল বাজতে শুরু করেছে। চলতি মাসের শেষ বা ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে তফসিল ঘোষণার আভাসে উপজেলার প্রত্যন্ত এলাকায় নির্বাচনী আলোচনায় সরব হয়ে ওঠেছে সাধারন মানুষ। সাধারন মানুষের আলোচনায় বিভিন্ন দলের অন্তত: ডজন খানেক প্রার্থীর নাম শোনা যাচ্ছে। 

এবারের উপজেলা পরিষদ নির্বাচনে আ’লীগ থেকে একাধিক প্রার্থী মনোনয়ন চাইতে পারেন বলে দলীয় নির্ভরযোগ্য একাধিক সূত্রে জানাযায়। এসব প্রার্থীদের মধ্যে বর্তমান উপজেলা চেয়ারম্যান মো: শাহজাহান সিকদার ছাড়া আর যাদের নাম আলোচনায় এসেছে তারা হলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান এড. হারুন অর রশীদ হাওলাদার, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ও মুক্তিযোদ্ধা কমান্ডার সৈয়দ গোলাম মর্তুজা, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এড. মেহেদী হাসান মিজান, উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান এড. হুমায়ুন কবির বাদশা, মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা বেগম।

বিএনপি’র সম্ভাব্য প্রার্থী উপজেলা সভাপতি মো: খলিলুর রহমান, সাবেক সভাপতি অধ্যাপক বাহাউদ্দিন বাহার। ভাইস চেয়ারম্যান পদে সাবেক ভাইস চেয়ারম্যান শাহজাহান আকন সেলিম, আ’লীগের যুগ্ম সম্পাদক মাও: আলমগীর হোসেন, উপজেলা আ’লীগের কৃষি বিষয়ক সম্পাদক মো: দেলোয়ার হোসেন মোল্লা, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মা: জাহিদুল আলম, যুবলীগ নেতা হাফিজুর রহমান বাবুল, মহিলা আ’লীগের নাজমুন নাহার শিরিণ, নারী পরিষদ নেত্রী তাহেরা আলী রুমা প্রার্থী হতে পারেন। বিএনপি’র প্রার্থীতার ক্ষেত্রে উপজেলা পরিষদ নির্বাচনে আসা না আসার কেন্দ্রীয় সিদ্ধান্তের ওপর নির্ভরশীল বলে জানান সম্ভাব্য প্রার্থীরা।

এদিকে আওয়ামীলীগ ও বিএনপির এসব প্রার্থীদের মধ্যে বেশীর ভাগই দলগত সিদ্ধান্তের আশায় ইতোমধ্যে দৌড়ঝাপ শুরু করে দিয়েছেন। এ ছাড়া এলাকার হাট, বাজার, বাসস্ট্যান্ডে এসব প্রার্থীদের সরব উপস্থিতি সাধারন ভোটারদের উজ্জিবিত করছে। কেউ কেউ উপজেলা শহর ও আশ-পাশের জনবহুল এলাকায় সড়কের দু’পাশে নিজের ছবিসম্বলিত রং বে-রংয়ের ব্যানার ফেস্টুন দিয়ে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সাধারণ মানুষের মাঝে পরিচিতি ও সমর্থন আদায়ে তৎপড় রয়েছেন। সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে পূঁজি করেও সম্ভাব্য প্রার্থীরা উপজেলার সর্বত্র দলীয় নেতা-কর্মীদের খোঁজ-খবর নেয়াসহ নানা ভাবে মাঠ চষে বেড়িয়েছেন। এসব সম্ভাব্য প্রার্থীদের শহর, বন্দর, গ্রাম্য হাটবাজার ও বাসস্ট্যান্ডসহ জনসমাগম স্থলে সরব উপস্থিতিতে সাধারন ভোটারদের মাঝেও নির্বাচনী আমেজ সৃষ্টি হয়েছে।

উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও দুমকি উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: শাহজাহান সিকদার এ প্রসঙ্গে বলেন, দলীয় মনোয়নে চেয়ারম্যান নির্বাচিত হয়ে বিগত ৫টি বছর উপজেলার সাধারণ মানুষের কল্যানে কাজ করেছি। দলীয় নেতা-কর্মীদের পাশে থেকে আওয়ামীলীগকে সুসংগঠিত করার নিরলস চেষ্টা করেছি।

আগামীতেও মনোনয়ন চাইব। আশাবাদী-তৃণমূলের নেতা-কর্মীদের সমর্থণ ও সর্বশেষ জননেত্রী শেখ হাসিনার হাত থেকে নৌকা মার্কার মনোনয়ন পাব। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামীলীগ একটি গণতান্ত্রিক বৃহৎ রাজনৈতিক দল। এখানে অনেক প্রার্থী আছেন, যারা দলীয় মনোনয়ন চাইতে পারেন। মনোনয়নের এখতিয়ার কেবল মাত্র দলীয় সভানেত্রী শেখ জননেত্রী হাসিনার হাতে। তিনি যাকে মনোনয়ন দেবেন কেবল মাত্র তিনি হবেন দলীয় মার্কা নৌকার প্রার্থী।

উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো: জাহিদুল আলম হাওলাদার বলেন, উপজেলা পরিষদ নির্বাচন করা না করার বিষয় নির্ভর করছে কেন্দ্রীয় সিদ্ধান্তের ওপর। কেন্দ্রীয় সিদ্ধান্ত পেলে অবশ্যই দলীয় মনোনয়ন চাইবো।

(এস/এসপি/জানুয়ারি ০৯, ২০১৯)