চুয়াডাঙ্গা প্রতিনিধি : প্রাথমিক স্তরের শিক্ষার্থীর মাঝে সততার আলো ছড়িয়ে দিতে দামুড়হুদার নতিপোতা ইউনিয়ের কালিয়াবক্করী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সততা স্টোর চালু করে স্কুল কৃর্তপক্ষ। 

শনিবার দুপুরে দিকে প্রধান শিক্ষক মিজানুর রহমানসহ সহকারী শিক্ষক-শিক্ষিকা উপস্থিত থেকে উদ্ধোধন করে সততা স্টোর। ইতোমধ্যে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছয়শর অধিক সততা স্টোর খোলা হয়েছে বলে জানা যায়। ছোট পরিসরে এই সততা স্টোর চালু হলেও ভবিৎতে বড় পরিসরে চালু করার হচ্ছে আছে স্কুল কৃর্তপক্ষের। তাছাড়াও চুয়াডাঙ্গায় এখন কোন স্কুলে সততা স্টোর চালু হয়নি।

এসব স্টোরে শিক্ষার্থীর প্রয়োজনীয় বিভিন্ন পন্য কিনতে পারবে। আলমারিতে রাখা আছে কলম, খাতা,চকলেট,চিপসহ কলমমতি শিশুদের খাওয়ার সমগ্র। প্রতিটি পণ্যের নির্ধারিত দাম উল্লেখ্য করা আছে। যেকোনা শিক্ষার্থী তার পছন্দমতো পণ্যটি কিনে ক্যাশ বক্রো টাকা জমা রাখতে হবে। শিক্ষার পাশা-পাশি সৎভাবে চলার অনুশীলন কেন্দ্র। এখানে বিক্রেতা নেই। এ দোকানের প্রকৃত বিক্রেতা হলো বিবেক, নৈতিকতা, সততা চরিত্র, মনুষ্যত্ব।

প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, সৎ,সমৃদ্ধ এবং দুর্নীতিমুক্ত সমাজ ও দেশ গঠনে এই প্রজন্মের শিক্ষার্থীরদের মানসিকভাবে তৈরি করা লক্ষে এ সততা স্টোর চালু করা। সততা স্টোর সততা চর্চার একটি প্লাটফর্ম শির্ক্ষাথীর জন্য। যা আস্তে আস্তে কমলমতি শিশুদের সত্য ভাবে চলার বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করি।

চুয়াডাঙ্গাসহ আশা-পাশে উপজেলায় অনেক শিক্ষার্থীর স্কুল থেকে মিষ্টি কেনার জন্য রাস্তা পার হতে গিয়ে দূর্ঘটনার শিকার হয়েছে। প্রতিটা স্কুলের সততা স্টোর থাকলে অনেক আংশেই দূর্ঘটনা কমে আসবে বলে মনে করে এলাকার সচেতন মানুষ।

(টিটি/এসপি/জানুয়ারি ১২, ২০১৯)