সমরেন্দ্র বিশ্বশর্মা : মানুষ হাজার বছর বেঁচে থাকে তার আদর্শ ও কর্মগুণেই। তেমনি নিজের কর্মগুণেই জয়দেব চৌধুরী ময়মনসিংহ রেঞ্জের শ্রেষ্ঠ এসপি হিসেবে সম্মাননা পদকে ভূষিত হয়েছেন।

আইন শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন, মাদক উদ্ধার, মোটর যান আইনে জরিমানা আদায় ও মানবতা সহ সার্বিক অপরাধ নিয়ন্ত্রনে বলিষ্ঠ ভূমিকা রাখার ফলে ময়মনসিংহ রেঞ্জের শ্রেষ্ঠ এস.পি (পুলিশ সুপার) হিসেবে নির্বাচিত করা হয়েছে নেত্রকোনার পুলিশ সুপার (এস.পি) জয়দেব চৌধুরীকে।

তিনি নেত্রকোনা পুলিশ সুপারের দায়িত্ব গ্রহনের পর থেকেই তাঁর উপর সরকারি দায়িত্ব যথাযথ ভাবে সততা ও একনিষ্ঠতার সঙ্গে পালন করে আসছেন। বিনয়ী স্বভাবের অধিকারী সদা হাসিমুখ পুলিশ সুপার জয়দেব চৌধুরী একদিকে যেমন এগিয়ে কর্তব্য নিষ্ঠা ও সততায় তেমনি এগিয়ে আছেন মানবতার সেবায়। আভিধানিক অর্থে পুলিশের যতগুলো গুণ থাকা দরকার ততগুলো গুণই তার মধ্যে বিরাজমান রয়েছে বলে দাবী সমাজের সকল শ্রেণি পেশার মানুষের। নিজ বিভাগের দায়িত্ব পালনের পাশাপাশি তিনি মানবতাবাদী কাজেও অনেক এগিয়ে। তার নজরে এলে গরিব অথচ মেধাবী বা কোন প্রতিবন্ধী স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী যখন অর্থের অভাবে ভর্তি হতে পারেনা, তখন জয়দেব চৌধুরী ছায়ার মতো পাশে দাড়িয়ে সেই কাজটি সম্পাদন করে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হৃদয় সরকার নামে প্রতিবন্ধী যে ছাত্রটি মায়ের কোলে চড়ে ভর্তি পরিক্ষায় অংশ নিয়েছিল, সেই মেধাবী ছাত্রটি পরিক্ষায় উত্তির্ণ হওয়ার পর যখন সে ভর্তি হতে পারছিলনা, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন খবরটি দেখে পুলিশ সুপার জয়দেব চৌধুরী সম্প্রতি হৃদয় সরকারকে তার কার্যালয়ে নিয়ে তার মা ও তাকে সম্মাননা জানান, একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আর্থিক সহায়তা নিয়ে পাশে দাড়ান। এরকম একাধিক ঘটনা নেত্রকোনায় ঘটেছে।

সমাজের সচেতন মহল দাবি করে বলেন, এই পুলিশ সুপার জয়দেব চৌধুরী মানবতাবাদী পুলিশ সুপার এবং জনগণের পুলিশ সুপার হিসেবে ইতিমধ্যে খ্যাতি অর্জন করেছেন সমাজে। তাঁর এই সার্বিক মূল্যায়নে ২০১৮ সালের অক্টোবর-ডিসেম্বর মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় মঙ্গলবার ১৫ জানুয়ারি তাঁর হাতে রেঞ্জের শ্রেষ্ঠ এস.পি হিসেবে সম্মাননা স্মারক তুলে দেন রেঞ্জের ডি.আই.জি নিবাস চন্দ্র মাঝি।

এসময় অতিরিক্ত ডি.আই.জি ড. মো: আক্কাস উদ্দিন ভূঞা ময়মনসিংহের এস.পি মো: শাহ্ আবিদ হোসেন (বি.পি.এম), জামালপুরের এস.পি মো: দেলোয়ার হোসেন (পি.পি.এম), রেঞ্জ অফিসের এস.পি সৈয়দ হারুন-অর রশিদ, শেরপুরের এস.পি কাজী আশরাফুল আজিম, রেঞ্জ অফিসের অতিরিক্ত এস.পি (অপরাধ) রওনক জাহান, অতিরিক্ত এস.পি রেঞ্জ অফিস এ.কে.এম মনিরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

নেত্রকোনায় এস.পি হিসেবে দায়িত্ব পালন কালে এস.পি জয়দেব চৌধুরী বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে বেগবান ও শক্তিশালী করার পাশাপাশি জেলার সামগ্রীক আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার মূল্যায়নে পুরষ্কার হিসেবে তাকে রেঞ্জের শ্রেষ্ঠ এস.পি হিসেবে নির্বাচিত করে সম্মাননা স্মারক দেয়া হয়েছে।

এস.পি জয়দেব চৌধুরীকে রেঞ্জের শ্রেষ্ঠ এস.পি হিসেবে নির্বাচিত করে সম্মাননা স্মারক তুলে দেয়ায় রেঞ্জের ডি.আই.জি নিবাস চন্দ্র মাঝিকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন নেত্রকোনার রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতারা।

তারা দাবি করে বলেন, জয়দেব চৌধুরীকে তার কর্মগুণের মাধ্যমে যথার্থ মূল্যায়ন করার অর্থই হচ্ছে, ভালো কাজের ভালো ফলের স্বীকৃতি দেয়া। এই শ্রেষ্ঠ সম্মাননা স্মারকে এস.পি জয়দেব চৌধুরীকে আগামী দিনে তার কাজকে আরো অনেক গতিশীল ও বেগবান করবে। পাশাপাশি তার দেখাদেখি রেঞ্জের অন্যান্য এস.পিদের মাঝেও বাড়বে কাজের প্রতিযোগিতা ।

(এসবি/এসপি/জানুয়ারি ১৬, ২০১৯)