লাইফস্টাইল ডেস্ক : নিজেকে সুস্থ রাখার প্রধান শর্ত পানি পান। সেটা পুরুষ নারী উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। প্রচুর পানি পান শরীরকে যেমন তরতাজা রাখবে তেমনি মসৃণ করবে ত্বক। বিশ্বব্যাপী ত্বকের যত্নে যখন নামি-দামি প্রসাধন সামগ্রীর ব্যবহার নজিরবিহীনভাবে বাড়ছে তখন বৃটিশ বিজ্ঞানীরা ত্বক সুন্দর রাখতে পানি নিয়ে একটি ভিন্নধর্মী তথ্য দিয়েছে। তারা গবেষণায় দেখিয়েছেন, শুধু পর্যাপ্ত পানি পানের ফলে ত্বকে স্বাভাবিক পরিমাণ পানি থাকলে ত্বকের সৌন্দর্য বেড়ে যায় এবং ত্বকের ভাঁজ কমাতে সাহায্য করে।

পানি পান শুধু সুস্থ কিডনির জন্যই প্রয়োজন বলে মনে করা হতো এতকাল। পানি ত্বকের সৌন্দর্য রক্ষা এবং খাদ্য পরিপাকে ও এসিডিটি লাঘবে সহায়ক। তাই যারা নিজেদের ত্বক সুন্দর রাখতে চান তাদের উচিত প্রতিদিন ১০ থেকে ১৫ গ্লাস পানি পান করা।

বিজ্ঞানীরা এও জানিয়েছেন, পানি পান ও পরিস্কার পরিচ্ছন্নতা চুল ঝরা কমিয়ে দিতে পারে প্রায় ৮০ শতাংশ। এর জন্য কোনো ধরণের বাড়তি কোনো কিছুর প্রয়োজন নেই। খুশকিও কমে আসবে নিয়মিত পানি পানের জন্য।

সে সঙ্গে চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন, সুষম খাদ্য গ্রহণ, নিয়মিত ব্যায়াম, ও অধূমপায়ী হওয়া সুন্দর ত্বকের পূর্বশর্ত। সে জন্য প্রসাধন কোম্পানির পেছনে ছুটতে হবে না। নিজের পানি খাওয়ার পরিমান বাড়ালেই চমৎকার ত্বকের অধিকারী হওয়া যায়। শীতকালে মরে যাওয়া ত্বক সুস্থ্য হয়ে উঠবে পানির মাধ্যমে।

(ওএস/এসপি/জানুয়ারি ১৮, ২০১৯)