স্পোর্টস ডেস্ক, ঢাকা : সাকিব আল হাসানকে ৬ মাসের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ৭ জুলাই। পাশাপাশি দেড় বছরের জন্য বিদেশী লিগগুলোতে খেলতে যেতে অনাপত্তিপত্র না দেয়ারও সিদ্ধান্ত নেয় বিসিবি।

এমন শাস্তির বিপক্ষে আপিল করার জন্য বৃহস্পতিবার সবুজ সংকেত দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড শাস্তি দেয়ার ১০ দিনের মাথায় সাকিবের। সবুজ সংকেত পাওয়ার তিনদিনের মাথায় রোববার শাস্তি মওকুফের জন্য বোর্ডের কাছে আপিল করেন সাকিব আল হাসান। পাশাপাশি সকলের কাছে তার কৃত কর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

বোর্ড সাকিবের করা আপিলের বিষয়টি বিবেচনায় এনে শাস্তি কমাতে পারে। বিষয়টি নিয়ে ঈদের আগেই সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী, ‘সাকিব সবে মাত্র তার আবেদন জমা দিয়েছেন। তার আবেদনপত্র বোর্ডের নিকট জমা রয়েছে। নিষেধাজ্ঞার ব্যাপারে আমি কিছু বলতে পারছি না। এ ব্যাপারে সিদ্ধান্ত নিবে বোর্ড। এটা ঈদের আগে হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ঈদের পরেও হতে পারে।’

শাস্তি কমানো হবে কিনা সে ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘শাস্তি কমানো হবে কি হবে না সেটা বোর্ড সিদ্ধান্ত নেবে। এই বিষয়ে এখন বলার মতো কিছু নেই। আমি যথাযথ কর্তৃপক্ষের কাছে তার আবেদন পাঠিয়ে দিয়েছি। পরবর্তী বোর্ড মিটিংয়ে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।’

বোর্ড মিটিং ডাকা হতে পারে সাকিবের শাস্তি কমানো হবে কি হবে না সে বিষয়ে সিদ্ধান্ত নিতে। বিসিবি চাইলে গঠন করতে পারে নতুন একটি কমিটি। সাকিবের আবেদনপত্রটি বিবেচনার জন্য পাঠাতে পারে শৃঙ্খলা রক্ষার কমিটির কাছেও।

এখন দেখার বিষয় বিসিবি সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত নিতে কোনটির আশ্রয় নেয়। আরো একটি দেখার বিষয় হচ্ছে, সাকিবের বিষয়ে সিদ্ধান্তটি ঈদের আগে নাকি পরে নেয়।

(ওএস/পি/জুলাই ২১, ২০১৪)