পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি : আগামী মার্চ মাসে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় আওয়ামী লীগের ৪জন হেভিওয়েট মনোনয়ন প্রত্যাশী নেতা সরব হয়েছেন। সেইসাথে নতুন মুখের সম্ভাবনা নিয়েও এলাকায় লোকমুখে গুঞ্জন উঠেছে।

জানা যায়, পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পাংশা সরকারি কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ এ.কে.এম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পাংশা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাসান আলী বিশ্বাস, পাংশা উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও মাছপাড়া ইউপির চেয়ারম্যান খোন্দকার সাইফুল ইসলাম (বুড়ো), পাংশা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও রাজবাড়ী জেলা পরিষদের সদস্য আহম্মদ হোসেন স্ব-স্ব অবস্থান থেকে প্রস্তুতি নিচ্ছেন। এলাকায় জনমত গঠনসহ নেতাকর্মীদের সাথে লবিং শুরু করেছেন মনোনয়ন প্রত্যাশী নেতারা।

এদিকে, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে রাজনৈতিক ভাবে পরিবর্তনের গুঞ্জন শোনা যাচ্ছে। রাজনৈতিক ভাবে নানা প্রতিকূলতার মধ্যে পড়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ। আর এ সুযোগটিই কাজে লাগাতে কোমড় বেঁধে মাঠে নেমেছেন আওয়ামী লীগ সভাপতি আরুজ। পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ.কে.এম শফিকুল মোরশেদ আরুজ এরআগে পাংশা পৌরসভার মেয়র পদে ও রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান পদে মনোনয়ন চেয়ে বঞ্চিত হন।

এবারে তিনি তার পারিবারিক ও নিজের রাজনৈতিক ক্যারিয়ারের স্বীকৃতি চান। তৎকালীন পাংশা থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম গওহার উদ্দিন মন্ডলের সুযোগ্য পুত্র একে.এম শফিকুল মোরশেদ আরুজ বর্তমানে পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি। পাংশা কলেজের উপাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ ছিলেন তিনি। পাংশা কলেজ সরকারীকরণে রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিমের আন্তরিক প্রচেষ্টায় সহযোগিতা জোগান তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ.কে.এম শফিকুল মোরশেদ আরুজ।

সূত্রমতে, পাংশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান আলী বিশ্বাস দলীয় মনোনয়ন পেয়ে একটার্ম উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। আওয়ামী লীগের ত্যাগী নেতা হিসেবে তার সুনাম ও সুপরিচিতি রয়েছে। পাংশা উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি খোন্দকার সাইফুল ইসলাম (বুড়ো) মাছপাড়া ইউনিয়নের বারবার নির্বাচিত চেয়ারম্যান হিসেবে তার সুনাম ও সুখ্যাতি রয়েছে।

এলাকায় আওয়ামী লীগ সুসংগঠিতকরণে তার বলিষ্ঠ নেতৃত্ব প্রসংশনীয়। এছাড়া আহম্মদ হোসেন তিনবার সরিষা ইউপির চেয়ারম্যান এবং পাংশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে একটার্ম নির্বাচিত হন। বর্তমানে রাজবাড়ী জেলা পরিষদের নির্বাচিত সদস্য তিনি। সরিষা ইউপিসহ দক্ষিণাঞ্চলে আওয়ামী লীগের রাজনীতিতে তার গুরুত্ব রয়েছে।

অপরদিকে, পাংশা উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান মোস্তফা মাহমুদ (হেনা মুন্সী) পুনরায় দলীয় মনোনয়ন প্রত্যাশী হিসেবে জনমত গঠনে মাঠে নেমেছেন। উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা আহম্মেদ জাতীয় সংসদের সংরক্ষিত ৩৮নং আসনের মনোনয়নের জন্য দলীয় মনোনয়ন ফরম কিনে জমা দিয়েছেন। পাংশা পৌরসভা মহিলা লীগের সভাপতি ও মাছপাড়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সফুরা বেগম পাংশা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে।

পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা আওয়ামী লীগের শীর্ষনেতা রাজবাড়ী-২ আসনের চতুর্থবারের মত নির্বাচিত জাতীয় সংসদ সদস্য ও রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিমের গ্রীণ সিগন্যাল পাওয়ার অপেক্ষায় রয়েছেন বলে জানা গেছে।

(এমএইচ/এসপি/জানুয়ারি ১৯, ২০১৯)